র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারালেন সাকিব

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২২, ০৫:০৫ পিএম

সপ্তাহ দুয়েক আগেই টি-টোয়েন্টি অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে মোহাম্মদ নবীকে পিছনে ফেলেছিলেন সাকিব ꦚআল হাসান। সংযুক্ত আরব আমিরাতে সিরিজ না খেলায় র‍্যাঙ্কিংয়ে এক ধাপ পিছিয়েছেন বাংলাদেশ অধিনায়ক। টি-টোয়েন্টি অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে বর্তমানে তার অবস্থান দুই নম্বরে।

বুধবার (২৮ সেপ্টেম্বর) র‍্যাঙ্কি💙ংয়ের নতুন হালনাগাদ প্রকাশ করে আইসিসি। সেখানেই সাকিবের পিছিয়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত হয়েছে।

প্রায় এক বছর পর টি-টোয়েন্টি অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ফিরেছিলেন সাকিব আল হাসান। ২৪৮ রেটিং পয়েন্ট নিয়ে ছিলেন শীর্ষে। দ্বিতীয় স্থানে থাকা মোহাম্মদ ꩵনবীর রেটিং ছিল ২৪৬। সংযুক🍰্ত আরব আমিরাতের বিপক্ষে না খেলায় পাঁচ রেটিং হারিয়ে সাকিবের বর্তমান পয়েন্ট ২৪৩। ফলে উপরে উঠেছেন মোহাম্মদ নবী।

সাকিবের পেছানোর দဣিনে সুখবর পেয়েছেন আফিফ হোসেন ধ্রুব। আরব আমিরাতে দারুণ ছন্দে থাকা এই ব্যাটার ১১ ধাপ এগিয়ে ৪০তম স্থানে আছেন। আফিফ আগালেও পিছিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ ও লিটন দাস।

বোলারদের র‍্যাঙ্কিংয়ের বাংলাদেশিদের মধ্যে সেরা অবস্থান𝄹ে আছেন শেখ মাহেদি হাসান। এক ধাপ পিছিয়ে তার বর্তমান অবস্থান ১৫ নম্বরে। তিন ধাপ পিছিয়ে সাকিব আছেন ২০তম স্থানে।

আরব আমিরাতের বিপক্ষে দারুণ বোলিং করেছিলেন শরিফুল ইসলাম। ২১ রানে ৩ উইকেট নিয়ে ৭ ধাপ এগিয়ে ৫০তম স্থানে আছেন তিনি। এছাড়াও তাসকিন আহমেদ ৭১তম ও সাইফꩲউদ্দিন ১০০নম্বর অবস্থানে আছেন।