‘পঞ্চ পাণ্ডব’ ছাড়া আরও এক ম্যাচে নামছে বাংলাদেশ

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২২, ০২:৫৩ পিএম

বিশ্বকাপ প্রস্তুতি বাংলাদেশ দলের বর্তমান অবস্থান সংযুক্ত আরব আমিরাত। সেখানে অনুশীলন ক্যাম্পের পাশাপাশি স্বাগতিকদের বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্🌼টি সিরিজ খেলবে বাংলাদেশ। এই সিরিজে থাকছেন না অধিনায়ক সাকিব আল হাসান। তার অনুপস্থিতির কারণে পঞ্চ পাণ্ডব ছাড়া আরও একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নামবে টাইগাররা।

পঞ্চ পাওণ্ডবের মধ্যে সবার আগে টি-টোয়েন্টিকে বিদায় জানিয়েছেন মাশরাফি বিন মর্তুজা। এরপর একে একে তার পথ ধরেছেন তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। এর মধ্যে তামিম ও মুশফিক এই ফরম্যাটকে বিদায় জানিয়েছেন চলতি বছরই।

টি-টোয়েন্টি ফরম্যাট থেকে অবসর না নিলেও বিশ্বকাপ স্কোয়াডে সুযোগ মেলেনি মাহমুদউল𓄧্লাহ রিয়াদের। ফলে বিশ্বকাপের অনুশীলন ক্যাম্প ও আরব আমিরাতের বিপক্ষে প্রস্তুতি সিরিজের দলে খেলা হবে না মাহমুদউল্লাহর।

টি-টোয়েন্টি দলের অধিনায়🐻ক হয়েও আরব আমিরাত ⛦সফরে নেই সাকিব আল হাসান। আগে থেকেই ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) খেলতে ছুটি নেওয়ায় তাকে ছাড়াই প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ।

আরব আমিরাত🌄ের বিপক্ষে পুরো সিরিজে পঞ্চম পাণ্ডবের কাউকেই পাচ্ছে না বাংলাদেশ দল। ২০০৬ সালে টি-টোয়েন্টি ফরম্যাটে নাম লেখানোর পর চতুর্থবারের মতো  পঞ্চ পাণ্ডব ছাড়া মাঠে নামবে। আগের ত☂িন ঘটনার প্রতিটিই ঘটেছে শেষ দুই বছরের মধ্যে।

২০২১ সালের ১ এপ্রিল অকল্যান্ডে নিউজিল্যান্ডের বিপক্ষে পঞ্চ পাণ্ডব ছাড়া প্রথম মাঠে নেমেছিল ✤বাংলাদেশ। ওই ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছিলেন লিটন দাস। ২০২২ সালের জুলাইয়ে জিম্বাবুয়ে সফরের প্রথম দুই টি-টোয়েন্টি ম্যাচে পঞ্চ পাণ্ডবের কাউকেই পায়নি বাংলাদেশ দল। নুরুল হাসান সোহানের নেতৃত্বে ওই দুই ম্যাচের একটিতে জয় পেয়েছিল টাইগাররা।

ওই সিরিজে শেষ ম্যাচেও পঞ্চ পাণ্ডব ছাড়াও মাঠে নামার সুযোগ ছিল বাংলাদেশের সামনে। তবে শেষ টি-টোয়🐼েন্টিতে নুরুল হাসান সোহানের ইনজুরিতে হুট করেই স্কোয়াডে ঢুকে যাওয়া মাহমুদউল্লাহ রিয়াদ মা🌞ঠে নামেন।

বাংলাদেশ দল এখন পর্যন্ত ১৩৩🦋 টি-টোয়েন্টি খেলেছে। এর মধ্যে ১৩০ ম্যাচেই পঞ্চ পাণ্ডবের কেউ না কেউ উপস্থিত ছিলেন। ২০০৬ থেকে ২০২১ সাল পর্যন্ত টানা ৯৮ ম্যাচে পঞ্চ পাণ্ডবের কেউ না কেউ একাদশে ছিলেন।ܫ নিউজিল্যান্ডে পড়েছিল ছেদ চিহ্ন।

আর ২০২২ সালে এসে ইতিমধ্যেই দুইবার ছেদ চিহ্ন পড়েছে। অলৌকিক কিছু না ঘট✱লে চলতি বছর আরো দুই ম্যাচ পঞ্চ পাণ্ডবের কারও উপস্থিতি ছাড়া খেলবে টাইগাররা। যার প্রথমটা রোববার (২৬ সেপ্টেম্বর) রাতে আরব আমিরাতের বিপক্ষে তাদের মাটিতে।