ক্রিকেটের নিয়মে বদল আনল আইসিসি

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২, ০৪:৪০ পিএম

ইদানীংকালে হরহামেশাই ক্রিকেটের নিয়ম♕ে পরিবর্তন আনে আইসিসি। প্রতিষ্ঠানটির ক্রিকেট কমিটির বৈঠকে আরও কয়েকটি নিয়মে পরিবর্তন এসেছে। চলতি বছরের ১ অক্টোবর থেকে এই নিয়ম🐎গুলো চালু হবে বলে নিশ্চিত করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি হলেও আইন সংশোধনের দায়িত্ব মেꦅরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি)। সেখানে অনুমোদনের পরই নিয়ম সংশোধন ও প্রয়োগ করে আইসিসি। এরই ধ💙ারাবাহিকতায় মানকাডিং আউট ও লাল ব্যবহারের না করার আইন প্রয়োগ শুরু করবে আইসিসি।

২০২১ সাল থেকে আইসিসি ক্রিকেট কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন ভারতের কিংবদন্তি সাবেক ক্রিকেটার𒉰 সৌরভ গাঙ্গুলী। দায়িত্ব নেওয়ার পর প্রথম বৈঠকে আইন ไপরিবর্তনের সিদ্ধান্ত আসে।

এ বিষয়ে তিনি বলেন, “সভাপতি হিসেবে প্রথম বৈঠকে বসতে পেরে সম্মানিত বোধ করছি। অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি, আমরা কিছু পরিবর্তন এনেছি। সব সদস্যকে ধন্যবাদ। তাদের মতামত ♛গুরুত্বসহকারে বিবেচনা করা হচ্ছে।”

আইসিসির পরিবর্তিত নিয়মগুলো

. ক্রিজে থাকা কোনো ব্যাটার আউট হলে অপর প্রান্তে থাকা ব্যাটার ক্রিজের অর্ধেক পার হলে, নতুন ব্যাটার নন স্ট্রাইক প্রান্তে দাঁড়াতেন। তবে এখন আর এই নিয়ম কার্যকর হবে না। কোন🍌ো ব্যাটার আউট হলে, নতুন ব্যাটারই স্ট্🔯রাইক প্রান্তে দাঁড়াবেন।

. করোনাকালীন সময়ে ক্রিকেট বলে লালা ব্যবহার নিষিদ্ধ করা হয়। সেই সময় করোনা মহামারির যুক্তি দেখানো হলেও এখন😼 এটাই নিয়ম করে দিচ্ছে আইসিসি। বলে লালা ব্যবহারের অনুমতি না থাকলে ঘাম দিয়ে বল উজ্জ্বল করতে পারবে বোলাররা।

. ক্রিকেট মাঠে নন স্ট্রাইক প্রান্তে থাকা ব্যাটারকে আউট করা ক্রিকেটের স্পিরিটবিরোধী হিসেবে বিবেচনা করা হতো। তবে এখন থেকে নন স্ট্রাইক প্রান্তে থাকা ব্যাটারকে আউট করলে তা রানআউট হিসেবেই ব♚িবেচনা করা হবে। ক্রিকেটে প্রথম এই আউটের সূচনা করেন ভারতীয় ব্যাটার ভিনু মানকড়। তার নাম অনুযায়ী এই ধরনের আউটকে বলা হয় মানকাডিং।

. টেস্ট ও ওয়ানডেতে নতুন ব্যাটার🃏 ক্রিজে এসে গার্ড নেওয়া পর্যন্ত তিন মিনিট সময় পেত🃏েন। তবে এখন সেই সময় কমিয়ে এনেছে আইসিসি। এখন থেকে ক্রিকেটাররা মাঠে এসে গার্ড নেওয়া পর্যন্ত দুই মিনিট সময় পাবেন।

. চলতি বছরের জানুয়ারি থেকে টি-টোয়েন্টি ক্রিকেটে স্লো ওভার রไেটের জরিমানার নতুন বিধান চালু করে আইসিসি। নির্ধারিত সময়ের মধ্যে ইনিংস শেষ করতে না পারলে বোলিং দলকে তৎক্ষণাৎই শাস্তি ভোগ করতে হয়। ইনিংস শেষ হওয়ার নির্ধারিত সময় পার হলে বাকি থাকা ওভারগুলোকে ৩💟০ গজ বৃত্তের বাইরে একজন ফিল্ডার কম নিয়ে খেলতে হবে দলগুলোকে। ওই সময়ে বৃত্তের বাইরে দাঁড়াতে পারবেন চারজন ফিল্ডার। পাওয়ার প্লে ছাড়া বাকি সময় ৩০গজ বৃত্তের বাইরে দাঁড়াতে পারবে পাঁচজন ফিল্ডার। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের সুপার লিগের পর এই ফরম্যাটেও আসবে এই আইন।

. বোলা𝓀র যখন বল করার জন্য দৌড় শুরু করবেন, তখন কোনো ফিল্ডার অন্যায্য  নড়াচড়া করলে বলটিকে ডেড বল ঘোষণা করতে পারবেন আম্পায়াররা। পাশাপাশি বিপক্ষ দলকে ৫ পেনাল্টি রান দিতে পারবেন তিনি।