বাবর-রিজওয়ানের সঙ্গে রোহিতের তুলনা করতে নারাজ বাট

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২২, ০৩:৪৫ পিএম

আইসিসি টি-টোয়েন্🐲টি র‍্যাঙ্কিংয়ে এক নম্বরে আছেন মোহাম্মদ রিজওয়ান। সদ্য শেষ হওয়া এশিয়া কাপের সর্বোচ্চ রান সংগ্রাহকও তিনি। এতো কিছুর পরও টি-টোয়েন্টি ফরম্যাটে রিজওয়ানের স্ট্𒊎রাইক রেট নিয়ে চলছে তুমুল সমালোচনা। ক্রিকেটবোদ্ধাদের মতে রিজওয়ানের ধীরগতির ব্যাটিংই এশিয়া কাপে পাকিস্তানের পরাজয়ের বড় কারণ।

টি-টোয়েন্ট ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে রিজওয়ানের পরের অবস্থানেই আছেন তার জাতীয় দল সতীর্থ বাবর আজম। ব্যাট হাতে এশিয়া কাপে খুব একটা ভ🎐ালো সময় কাটেনি  পাকিস্তান অধিনায়ক꧙ের। অনেকের মতে কোহলি রোগে আক্রান্ত হয়েছেন বাবর।

এবারের এশিয়া কাপে সব ম্যাচেই একাদশে ছিলেন বাবর আজম। এই সময়ে তার ব্যাটে এসেছিল মোট ৬৮ রান। দুই জনের ভিন্ন ভিন্ন সমস্যা কারণে শীর্ষে থাকলেও তাদের সঙ্গে ভারতীয় ওপেনার রোহিত শর্মার তুলন🐈া করতে নারাজ পাকিস্তানের সাবেক ওপেনার সালমান বাট।

এদিকে রোহিত শর্মাও ধারাবাহিকভাবে বড় রান করতে ব্যর্থ। এশিয়া কাপে করেছেন সর্ব সাকুল্যে ১৩৩ রান। এক ইনিংসেই তার ব্যাটে এসেছিল ৭২ রান। রোহিত বড় ইনিংস খেলতে না পারলেও আধুনিক ক্রিকেটে ঝোড়ো শুরু এনে দিতে তিনি অদ্বিতীয়। চলতি বছর টি-টোয়েন্টিতে তার স্ট্রাইকরেট ১৪৩.৩৮। ছক্কা হাঁকিয়েছেন ২১টি। যেখানে বাবর-রিজওয়ান দুজনে মিলে ছয় মেরেছেন ৯টি। স্ট্রাইক রেটেও পিছিয়ে আছেন তারা দু’জন। রিজওয়ানের স্ট্র🗹াইক রেট ১১৭ আর বাবরের স্ট্রাইক রেট  ১২২.৯৩।

এ বিষয়ে সালমান বাট বলেন, “রোহিত অনায়াসে ছক্কা হাঁকাতে পারে। তার সহজাত টাইমিং যেকোনো সংস্করণেই বাবর-রিজওয়ানদের থেকে আলাদা কাতারে রাখবে। রোহিতের দক্ষতার সঙ্গে বাবর এবং রিজওয়ানের তুলনা চলে না। কোহলির অর্ধেক ফিটনেসও যদি ওর হতো, ওর থেকে ধ্বংসাত্মক ব্যাটসমা🗹ন আর কেউ হতো না।”

রোহিতকে নিয়ে সালমান বাটের মত, “ফিটনেসের দিক থেকে সব💛ার আদর্শ বিরাট কোহলি। সে দিক থেকে যদি এর অর্ধেক ফিটনেসও রোহিতের থাকত, তবে তার সঙ্গে শুধু তুলনা হতো শুধু দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ডি-ভিলিয়ার্সের।”