আফগানদের বিপক্ষে নিয়মরক্ষার ম্যাচে ভারতের বড় জয়

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২২, ১০:২৮ এএম

এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে হেরে ভারতের ফাইনাল খেলার স্বপ্ন ধূলিসাৎ হয়। অন্যদিকে পাকিস্তানের বিপক্ষে হেরে আফগানদেরও বাদ পড়তে হয়। সুপার ফোরে নিꦬজেদের শেষ ম্যাচে ভারত-আফগানিস্তানের ম্যাচ তাই হয়ে ও𝔉ঠে কেবল নিয়মরক্ষার ম্যাচ। এই ম্যাচে আফগানদের বিপক্ষে ভারত ১০১ রানের বড় জয় পেয়েছে।

দুবাইয়ে টস জিতে ভারতকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় আফগানিস্তান। নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা ছিলেন না একাদশে। লোকেশ রাহুল ও বিরাট কোহলি নಌামেন ওপেনিংয়ে। এই দুই ব্যাটার আফগান বোলারদের ওপর চড়াও হয়ে 🦹ব্যাট চালাতে থাকেন। ভারতের প্রথম উইকেটের পতন ঘটে দলের ১১৯ রানে। রাহুল ব্যক্তিগত ৬৬ রানে প্যাভিলিয়নের পথ ধরেন।

তবে ক🅷োহলি দীর্ঘ খরার পর সেঞ্চুরির দেখা পান। ৭১তম সেঞ্চু🎃রির দেখা পেতে ভারতের এই ব্যাটিং জিনিয়াসকে অপেক্ষা করতে হয়েছে তিন বছর। ২০১৯ সালের নভেম্বরে বাংলাদেশের বিপক্ষে টেস্ট ফরম্যাটে সর্বশেষ তার ব্যাট থেকে এসেছিল ঝলমলে শতক। ৩৪ বছর বয়সী কোহলি শেষ পর্যন্ত ১২২ রানে অপরাজিত থেকেই মাঠ ছাড়েন। তার ব্যাটে ভর করে ২ উইকেটে ২১২ রানে থামে ভারতের ইনিংস।

জবাবে ব্যাট করতে নেমে ভুবনেশ্বর কুমারের বোলিং তাণ্ডবে মাত্র ১১১ রানেই গুটিয়ে যায় আফগানিস্তানের ইনিংস। দলের রানের খাতা খোলার আগেই হজরতউল্লাܫহ জাজাই ভুবনেশ্বরের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন। একই ওভারে রহমতুল্লাহ গুরবাজও ফেরত যান। আফগান ব্যাটারদের আসা-যাওয়ার মিছিলে ইবরাহিম জাদরান একপ্রান্ত আগলে ছিলেন। তার ব্যাট থেকে আসে ৬৪ রান। বাকি ব্যাটারদের ব্যর্থতায় ৮ উইকেটে ১১১ রানেই শেষ হয় রশিদ খানদের ইনিংস। ভুবনেশ্বর ৪ ওভারে মাত্র ৪ রান দিয়ে ৫ উইকেট দখল করেন। ভারত জয় পায় ১০১ রানে। 

৬১ বলে অপরাজিত ১২২ রানের ইনিংসের জন্য কোহলি ম্যাচসেরা নির্বাচিত হন।