সাফের উদ্বোধনী দিনেই খেলবে বাংলাদেশ

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: আগস্ট ১৮, ২০২১, ০৬:২৬ পিএম

দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াই সাফ চ্যাম্পিয়নশিপের𒊎 ১৩তম আসরের সূচি চূড়ান্ত হয়েছে। পাঁচ দলের অংশগ্রহণের মাধ্যমে এ আসর চলবে আগামী ১ অক্টোবর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত। এবারের আসরের স্বাগতিক দল মালদ্বীপ। 

প্রতিযোগিতার উদ্বোধনী দিনেই মাঠে নামছে বাংলাদেশ ফুটবল দল। প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। ৩ অক্টোবর দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত। এরপর ৬ ও ১১ অক্টোবর বাংলাদেশ খেলবে যথাক্রমে মালদ্বীপ ও নেপালের বিপক্ষে। বাংলাদেশ ছাড়াও এ﷽ প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে ভারত, শ্রীলঙ্কা,🍸 নেপাল ও স্বাগতিক মালদ্বীপ। 

পাঁচ দলের টুর্নামেন্টে প্রতিটি দল খেলবে একে অপরের বিপক্ষে। পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা দুই দল খেলবে ফাইনালে। ১৩ অক্টোবর হবে ফাইনাল। সবগুলো ম্যাচই অনুষ্ঠিত হবে মালদ্বীপের রাজধানী মালের জাতীয় ফুটবল 💜স্টেডিয়ামে।

সাফের এবারের আসর বাংলাদেশে হওয়ার কথা ছিল। কিন্তু জুলাইয়ে সিদ্ধান্ত বদলায় বাফুফে। এরপর নেপাল ও♈ মালদ্বীপ আগ্রহ দেখালেও কোভিড পরিস্থিতির কথা বিবেচনা করে মালদ্💞বীপকে বেছে নেয় দক্ষিণ এশিয়ান ফুটবল ফেডারেশন।

সাফে বাংলাদেশের সাফল্যের দেখা নেই💝 গত ১৮ বছর ধরে। ২০০৩ সালে সর্বশেষ সাফে চ্যাম্পিয়নস হয়েছিল বাংলাদেশ। এছাড়া ১৯৯৯ ও ২০০৫ সালে উঠেছিল ফাইনালে। ২০১৮ সালে ঢাকায় হওয়া সর্বশেষ সাফে চ্যাম্পিয়ন মালদ্বীপ। ফাইনালে ভারতকে ২-১ গোলে হারিয়ে ট্রফি জেতে দ্বীপ দেশটি।