লর্ডসে সিরাজের আগুনে পুড়ল ইংল্যান্ড

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: আগস্ট ১৭, ২০২১, ১২:০৯ এএম

লর্ডস টেস্টের শেষ দিন ইংল্যান্ডের সামনে ২৭২ রানের লক্ষ্য ছুড়ে দেয় ভারত। দিনের বাকি দুই সেশন। সেই লক্ষ্যে নেমে জয় তো দূরে থাক, ড্র𓄧 পর্যন্ত করতে পারেনি ইংলিশরা। ১৫১ রানে হেরে সিরিজে পিছিয়ে গেল ১-০ ব্যবধানে।

পঞ্চম দিনের𝐆 প্রথౠম সেশন শেষে ভারত যখন ২৯৮ রানে তাদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করে, তখন স্বাভাবিকভাবে মনে হয়েছিল নিষ্প্রাণ ড্রয়ের দিকে গড়াবে ম্যাচ। তবে ভারতীয় পেসাররা ইংল্যান্ড ১২০ রানে গুঁড়িয়ে দলকে এনে দিলেন রোমাঞ্চকর এক জয়।  

নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দলীয় ২ রানের মাথায় দুই ওপেনারকে হারায় ইংলিশরা। দুই ওপেনারই বিদায় নিয়েছেন ব্যক্তিগত শূন্য রানে। ইংলিশদের ই🅰তিহাসে ঘরের মাঠে এমন দৃশ্য দেখা গেল এবারই প্রথম। অর্থাৎ এর আগে নিজেদের মাটিতে এক ইনিংসে কখনোই একসঙ্গে দুই ওপেনার ডাক মারেননি। রোরি বার্ন্স ও ডম সিবলির কল্যাণে এ দৃশ্যও দেখা গেল এবার। 

ভারতীয় দলে বিরাট কোহলির অন্যতম ভরসা হয়ে উঠছেন মোহাম্মদ সিরাজ

দুই ওপেনারের বিদায়ের পর নিয়মিত বিরতিতেই উইকেট হারাতে থাকে ইংল্যান্ড। এদিকে প্রতিরোধ যেুটুকু, সেটা আসে মূলত অধিনায়ক জো রুটের ব্যাট থেকে। তিনি  করেন ৩৩ রান। এরপর নবম উইকেট হিসেবে আউট হওয়ার আগে স্বাগতিকদের শেষ আশার আলো হয়ে জ্বলেছিলেন জস বাটলার (২৫🧸)।

এই ইনিংসে ৪ উইকেট নেন ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজ।ღ দুইবারই নেন জোড়া উইকেট। প্রথমবার পরপর দুই বলে তুলে নেন মঈন আলী (১৩) ও স্যাম কারেনকে (০)। এরপর একই ওভারের দ্বিতীয় ও পঞ্চম বলে যথাক্রমে জস বাটলার ও জেমস অ্যান্ডারসনকে (০) আউট করে ইংল্যান্ডের ইনিংসেরই সমাপ্তি টেনে দেন তিনি। এই ইনিংসের বাকি ৬ উইকেটও ভাগাভাগি করে নিয়েছ♑েন পেসাররাই। জসপ্রিত বুমরা ৩টি, ইশান্ত শর্মা ২টি ও মোহাম্মদ শামি নিয়েছেন ১ উইকেট। 

প্রথম ইনিংসে দুর্দান্ত একটি সেঞ্চুরি করে ম্যান অব দ্য ম্য🦋াচ হয়েছেন লোকেশ রাহুল।

সংক্ষিপ্ত স্কোর

ভারত : ৩৬৪ ও ২৯৮.৮ (ডি.)।
ইংল্যান্ড : ৩৯১ ও ১২০।
ফলাফল : ভারত ১৫১ রানে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ : লোকেশ রাহুল।