গল টেস্ট জিতে পাকিস্তানের ইতিহাস

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুলাই ২০, ২০২২, ০৫:০৬ পিএম
ছবি- সংগৃহীত

বর্তমান সময়ে ক্রিকেট বিশ্বের অন্যতꩵম পরা♓শক্তি হিসেবে নিজেদের তুলে ধরেছে বাবর আজমের নেতৃত্বাধীন পাকিস্তান দল। যার সবশেষ উদাহরণ শ্রীলঙ্কার বিপক্ষে গল টেস্টে রেকর্ড গড়ে রান তাড়া করে জয়।

গলে সর্বোচ্চ ২৬৮ রান তাড়া করে জেতার রেকর্ডটি এতদিন ছিল স্বাগতিক শ্রীলঙ্কার। ২০꧟১৯ সালে সেবার নিউজিল্যান্ডের বিপক্ষে এই রান তাড়া করেছিল তারা। আর সফরকারী দল হিসেবে গলে সব থেকে বেশি রান তাড়া করে টেস্ট জয়ের রেকর্ড গড়েছিল ইংল্যান্ড। ২০২১ সালে শেষ ইনিংসে ১৬ဣ৪ রান তুলে ম্যাচ জিতেছিল জো রুটের দল।

ফলে পাকিস্তানের সামনে ৩৪২ রানের লক্ষ্য ছিল ইতিহাস গড়ে রান তাড়া করার হাতছানি দিচ্ছিল। তবে পরাজয়ের শঙ্কাও কম ছিল না বাবর আজমেরꦉ দলের। সেই রান তাড়া করতে নেমে  ৪ উইকেটের দুর্দান্ত এক জয় তুলে নিয়েছে সফরকারীরা। ফলে দুই ম্যাচ সিরিজে ১-০ তে এগিয়ে গেল পাকিস্তান।

গল টেস্টের চতুর্থ দিন শেষেই পাকিস্তান ইতিহাস গড়ার পꦑথে বেশ ভালভাবেই এগিয়ে গিয়েছিল। 𝔍ওপেনার আবদুল্লাহ শফিকের হার না মানা সেঞ্চুরিতে ভর করে ৩ উইকেটে ২২২ রানে দিন শেষ করে সফরকারীরা।

ফলে শেষ দিনে জয়ের জন্য দরকার ছিল ১২০ রা𒈔ন, হাতে ছিল ৭ উইকেট। মোহাম্মদ রিজওয়ানকে সঙ্গে নিয়ে সেঞ্চুরিয়ান শফিক ১৪৬ বলে ৭১ রানের জুটিতে জয়ের পথ অনেকটাই সহজ করে দেন।

তবে রিজওয়ান ৪০ করে ফেরার পর অল্প সময়ের মধ্যে আরও দুই উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে পাকিস্তান। সেই চাপ বলতে গেলে একাই কাঁধে নেন সেঞ্চুরিয়ান আবদুল্লাহ শফিক। ক্যারিয়ারসেরা ইনিংসে ✅দলকে জিতিয়েই মাঠ ছেড়েছেন এই ওপেনার। ৪০৮ বল মোকাবেলায় তার ১৬০ রানের ম্যারাথন ইনিংসে ছিল ৬ চার আর ১ ছক্কার মার।

পাকিস্তান জয় থেকে ১১ রান দূরে থাকতে একবার বৃষ্টিও হানা দিয়েছিল। প্রায় এক ঘণ্টা ম্যাচ বন্ধ থাকলে সফরকারীদের জয় নিয়ে তৈরি হয়েছিল শঙ্কা। তবে সেই শঙ্কা কাটিয়ে খেলা শুরু হয় অবশেষে। পাকিস্তানই হাসে শেষ হಌাসি।

এর আগে পাকিস্তানি বোলার শাহিন🃏 শাহ আফ্রিদির বোলিং তোপে শ্রীলঙ্কা প্রথম ইনিংসে ২২২ রানে অলআউট হয়ে যায়। জবাবে ব্যাটিংয়ে নেমে ৮৫ রানে ৭ উইকেট হারিয়ে বসেছিল পাকিস্তান। সেখান থেকে অধিনায়ক বাবরে🀅র মহাকাব্যিক এক লড়াইয়ে ২১৮ পর্যন্ত যায় সফরকারীরা।

দ্বিতীয় ইনিংসে লঙ্কানরা ৩৩৭ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ গড়লে পাকিস্তানের সাম𝄹নে লক্ষ্য দাঁড়ায় ইতিহাস গড়ার। কঠিন সেই কাজটিই সহজে করে দিয়েছেন পাক ওপেনার আবদুল্লাহ শফিဣক।

সংক্ষিপ্ত স্কোর

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৬৬.১ ওভারে ২২২/১০

(দিনেশ চান্দিমাল ৭৬, মাহিশ থিকসানা ৩৮, ওসাদা ফার্নান্ডো ৩৫; শাহিন 🅷শাহ আফ্রিদি ৪/৫৮)

পাকিস্তান ১ম ইনিংস: ৯০.৫ ওভারে ২১৮/১০ (বাবর আজম 🐽১১৯, মোহাম্মদ রিজওয়ান ১৯; প্রভাত জয়সুরিয়া ৫/৮২)

শ্রীলঙ🌠্কা দ্বিতীয় 🃏ইনিংস: ১০০ ওভারে ৩৩৭/১০ (দিনেশ চান্দিমাল ৯৪*, কুশল মেন্ডিস ৭৬, ওসাদা ফার্নান্ডো ৬৪; মোহাম্মদ নওয়াজ ৫/৮৮, ইয়াসির শাহ ৩/১২২)

পাকিস্তান দ্বিতীয় ইনিংস: ১২৭.২ ওভারে ৩৪৪/৬ (আবদুল্লাহ শফিক ১৬০*, বাবর আজম ৫৫, মোহাম্মদ রিজওয়ান ৪০; প্রভাত ꦏজয়সুরিয়া ৪/১৩৩)

ফল: পাকিস্তান ৪ উইকেটে জয়ী।
ম্যাচসেরা: আবদুল্লাহ শফিক।