ওয়ানডে থেকে অবসরের ঘোষণা বেন স্টোকসের

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুলাই ১৯, ২০২২, ০৯:৩৫ এএম

আন্তর্জাতিক ক্রিকেটের ওয়ানডে ফরম্যাট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ইংল্যান্ড দলের তারকা অলরাউন্ডার বেন স্টোকস। আজ মঙ্গলবার (১৯ জুলাই) ডারহামে সফরকারী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে ▨ক্যারিয়ারের শেষ ওয়ানডে খেলবেন ৩১ বছর বয়সী এই তারꦗকা।

সোমবার (১৮ জুলাই) সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে নিজেই এক টুইটের মাধ্যমে এমন ঘোষণা দিয়েছেন ইংল্যান্ডের তারকা এই অলরাউন্ডার।

গত ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে ৮৪ রানের ম্যাচসেরা পারফরম্যান্স দেখিয়ে ইংল্যা𝐆ন্ডকে প্রথমবারের মতো বিশ্বকাপের শিরোপা ঘরে এনে দেন স্টোকস। যার সুবাদে নিজেকে ক🎃িংবদন্তির কাতারে নিয়ে গেছেন তিনি।

২০১১ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় স্টোকসের। এরপর প্রায় ১১ বছরের ক্যারিয়ারে ইংল্যান্ডের পক্ষে ১০৪টি ওয়ানডে খেলেছেন স্টোকস। তিনটি সেঞ্চুরিসহ ২৯১৯ রান এবং ৭৪ উইকেট শিকার করেন এই 🍷অলরাউন্ডার।

টুইটবার্তায় স্টোকস লিখেছেন, ‘‘আমি ডারহামে মঙ্গলবার ইংল্যান্ডের হয়ে ওয়ানডেতে নিজের শেষ ম্যাচটি খেলব। আমি এই ফরম্যাট থেকে অবসরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’’
 

‘আমার জন্য সিদ্ধান্তটা ভীষণ কঠিন ছিল। ইংল্যান্ডের হয়ে আমার সতীর্থদের সঙ্গে খেলাটা আমি প্রতি মিনিটই উপভোগ করেছি। আমাদের অবিশ্বাস্য এক ভ্রমণ ছিল।’
 

কিন্তু কেন হঠাৎ অবসরের সিদ্ধান্ত? স্টোকস জানালেন, ব্যস্ত ক্রিকেটের ধকল থেকে বের হতেই একটি ফরম্যাট ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন। এখন কেবল টেস্ট আর টি-টোয়েন্টি নিয়ে ভাবতে চান।
 

স্টোকস তার টুইটে লিখেছেন, ‘সিদ্ধান্তটা কঠিন হলেও এটা মেনে নেওয়া কঠিন নয় যে আমি আমার সতীর্থদের এই ফরম্যাটে শতভাগ দিতে পারছি না। যারা ইংল্যান্ডের এই জার্সিটা পরেন, তাদের কাছ থেকে দল কখনই কম আশা করে না।’
 

‌‌‘তিনটি ফরম্যাট এই মুহূর্তে আমার জন্য এখন চালিয়ে যাওয়া কঠিন। ব্যস্ত সূচির জন্য শুধু আমার শরীর যে কুলোচ্ছে না, তাই নয়; আমার মনে হচ্ছে আমি আরেকজন খেলোয়াড়ের জায়গা ধরে আছি যে কিনা জস (অধিনায়ক) এবং তার দলকে আরও বেশি দিতে পারবে।’
 

‘আমি টেস্ট ক্রিকেটে সব কিছু দিতে প্রস্তুত। এই মুহুর্তে, এমন সিদ্ধান্ত নিয়ে𓂃 আমার মনে হচ্ছে টি-টোয়েন্টি ফরম্যাটেও পরিপূর্ণ মনোযোগ দিতে পারব’-যোগ করেন স্টোকস।