পান্ত-পান্ডিয়ার দৃঢ়তায় ভারতের সিরিজ জয়

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুলাই ১৮, ২০২২, ০৩:১২ এএম
ছবি- সংগৃহীত

ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে দুই ম্যাচ শেষে ১-ꦆ১ এ সমতায় ছিল ভারত। ফলে তৃতীয় ম্যাচ হয়ে দাঁড়ায় অলিখিত ফাইনালে। ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের দেওয়া ২৬০ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে 🦩ভারত শুরুতে কয়েকটি উইকেট হারালেও রিসভ পান্তের অপরাজিত ১২৫ ও হার্দিক পান্ডিয়ার ৭১ রানে ভর করে ৫ উইকেটের জয় পায় রোহিত শর্মার দল। এই জয়ে সিরিজও ২-১ এ নিজেদের করে নিয়েছে সফরকারীরা।

রোববার (১৭ জুলাই) ম্যানচেস্টা💮রের ওল্ড ট্র্যাফোর্ডে প্রথম দুই ম্যাচের মতো টস জিতে স্বাগতিক ইংল্যান্ডকে ব্যাট করতে পাঠায় ভারত। আগের ম্যাচগুলোর মতো ইংল্যান্ডের টপꦡ অর্ডার ব্যর্থ হয়। দলীয় ১২ রানের মধ্যেই জনি বেয়ারেস্টো এবং জো রুট রানের খাতা খোলার আগেই আউট হয়ে সাজঘরে ফিরে যান।

এরপর বেন স্টোকসকে নিয়ে ওপেনার জেসন রয় ৫৪ রানে𒈔র জুটি গড়েন। তৃতীয় উইকেটের শিকার হয়ে রয় ফেরেন ৪১ রান করে। স্টোকসও ফের✅েন ২৯ বল খেলে ২৭ রান করে।

মিডল অর্ডারে অধিনায়ক জস বাটলারের ৬০, মইন আলি ৩৪, লিয়াম 𒆙লিভিংস্টোন ২৭, ডেভিড উইলি ১৮ ও ক্রেইগ ওভারটিন করেন ৩২ রান। তবুও ৪৫.৫ ওভারে ২৫৯ র♓ানে অলআউট হয়ে যায় ইংল্যান্ড।

ভারতীয় বোলারদের মধ্যে হার্দিক পান্ডিয়া নে🏅ন ৪টি উইকেট। এছাড়া যুবেন্দ্র চাহাল ৩টি, মোহাম্মদ সিরাজ ২টি এবং ১ উইকেট🍸 নেন রবিন্দ্র জাদেজা।

জবাবে রান তাড়া করতে নেমে দলীয় ৩৮ রানের মধ্যেই ৩ উইকেট হারিয়ে ফেলেছিল ভারত। অধিনায়ক রোহিত শর্মা (১৭), ꦕশিখর ধাওয়ান (১) এবং বিরাট কোহলিকে (১৭) একাই ফেরান পেসার টপলি। এরপর ইংলিশ পেসার ক্রেইগ ওভারটন ফেরান টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে সেঞ্চুরি হাঁকানো সূর্যকুমার যাদবকে (১৬) জশ বাটলারের ক্যাচ বানিয়ে।

দলীয় ৭২ রানে চতুর্থ উইকেট হারানোর পর পান্ত-ꦗপান্ডিয়ার গল্পের শুরু। দুজন মিলে ১১৫ বলে ১৩৩ রানের জুটি গড়ে ম্যাচটা দারুণভাবে ইংল্যান্ডের হাত থেকে বের করে নেন।

তবে আগ্রাসী মেজাজে ব্যাট করে পান্ডিয়া ৫৫ বলে ৭১ রান করে ব্রাইডন কার্সের বলে বেন ๊স্টোকসের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান। ফলে পান্ত সঙ্গী হারিয়ে গুটিয়ে যাওয়ার বদলে আরও আগ্রাসী হয়ে ওঠেন। যার সুবাদে ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দেখা পান ১০৬ বলে। ওপাশে রবীন্দ্র জাদেজা বলতে গেলে প্রায় দর্শক হয়েই দেখেছেন তার ব্যাটিং।

ফলে ৪২.১ ওভারে ৫ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় ভারত। পান্ত অপরাজিত থাকেন ১১৩ বলে ১২৫ রান করে।ᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚ দুর্দান্ত ইনিংসে ১৬টি চারের সঙ্গে মেরেছেন ২টি ছ꧋ক্কাও। ফলে হয়েছেন ম্যাচসেরা। 

আর ব্যাট হাতে দারুণ ফিফটির আ💖গে বল হাতে ৭ ওভারে মাত্র ২৪ রান দিয়ে ৪ ইংলিশ ব্যাটসম্যানকে ফেরান পান্ডিয়া। ৩ ম্যাচ মিলিয়ে ১০০ রান ও ৬ উইকেট নিয়ে সিরিজসেরা হার্দিক পান্ডিয়া।