কাতার বিশ্বকাপ: স্টেডিয়ামে নিষিদ্ধ হচ্ছে অ্যালকোহল

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুলাই ৮, ২০২২, ০৩:৪৮ পিএম
ছবি সংগৃহীত

আসন্ন ফুটবল বিশ্বকাপের জন্য প্রস্তুত মধ্যপ্রাচ্যের দেশ কাতಞার। বিশ্বকাপকে সামনে রেখে দেশোটিতে নেওয়া হয়ꦬেছে বেশ কয়েকটি উদ্যোগ। সাথে রয়েছে বেশকিছু বিধিনিষেধও। তার অংশ হিসেবে প্রথমবারের মতো মুসলিম অধ্যুষিত দেশে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বকাপে স্টেডিয়ামে পুরোপুরি অ্যালকোহল নিষিদ্ধ থাকবে।

কাতার ফুটবল ফেডারেশনের সূত্রের বরাত দিয়ে এমন খবর জানাচ্ছে লন্ডন ভিত্তিক আন্ত🐎র্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স। তবে কিছু ম্যাচের ক্ষেত্রে খেলা শুরুর আগে ও খেলা শেষে স্টেডিয়ামের বাইরে বিয়ার বিক্রির অনুমতি দেবে কাতা🍌র।

কাতার বিশ্বকাপের নিয়মে অনেক কড়াকড়ি থাকবে- এটি আগে থেকেই অনুমান করা গিয়েছিল। বিশ্বকাপ চলাকালে যেন কেউ অবৈধ যৌ⛦ন সম্পর্কে না জড়ায়, তার জন্য কঠোর নিষেধাজ্ঞা জারি করেছে কাতার সরকার। যা লঙ্গন করলে অভিযুক্ত ব্যক্তির জেলও হতে পারে।

এবার অ্যালকোহলের ওপর নিꦚষেধাজ্ঞা দিতে যাচ্ছে দেশটি। যদিও এখনো আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়নি কেউ। তবে রয়টার্সকে এক সূত্র বলেছেন, ‘‘এখনও চূড়ান্ত করা বাকি। তবে বর্তমান পরিস্থিতি হলো, খেলা শুরুর আগে ও শেষে স্টেডিয়ামের বাইরে হয়তো বিয়ার বিক্রি করা হবে। তবে ভেতরে কাউকে অ্যালকোহল দেওয়া হবে না।’’

বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনা সাজানো একটি নথির ভিত্তিতে এ খবর জানানোর দাবি করেছে রয়টার্স। যেখানে প্রায় ১২ লাখ বিদেশি দর্শক সামাল দেওয়ার পরিকলဣ্পনা সাজানো রয়েছে। এই দর্শকদের অনেকেই ম্যাচের সময় মাঠেই সীমাহীন বিয়ার পানে অভ্যস্ত।

অবশ্য ফুটবলের সঙ্গে অ্যালকোহলের সম্পর্ক বেশ নিবিড়। এর আগে ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপেও নিষিদ্ধ করা হয়েছিল অ্যালকোহ💛ল। কিন্তু ফুটবলের সর্বোচ🅠্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার চাপে সেই নিষেধাজ্ঞা উঠিয়ে নিতে বাধ্য হয় আয়োজকরা।

এমনিতে কাতারে পাবলিক প্লেসে খোলামেলা অ্যালকোহল পান করা বেআইনি। তবে বিশ্বকাপে দর্শকদের কথা মাথায় রেখে কাতারের রাজধানী দোহার আল বিদ্দা পার্কের মূল ফিফা ফ্যান জোনের নির্দিষ্ট কিছু অংশে নির্দিষ্ট সময়ে বিয়ার বেচাক🎐েনার ব্যবস্থা রাখা হবে।

বিশ্বকাপের স্টেডিয়াম ও মূল ফ্যান জোন থেকে কয়েক কিলোমিটার দূরে দোহা গলফ ক্লাবের একটি অব্যবহৃত কোণে ১৫ হাজার থেকে ২০ হাজার দর্শকের জন্য অ্যালকোহল পাওয়া যাবে। আগের আসরগুলোর মতো খ💃োলামেলা অ্যালকোহল বেচাকেনা করা হবে না।