অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ডের বিরুদ্ধে মামলা!

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুন ৩০, ২০২২, ০৭:১৫ পিএম
ছবি সংগৃহীত

অস্ট্রেলিয়ার ক্রিকেটের সাথে বেশ অনেকদিন ধরেই ঝামেলা চলছিল চ্যানেল সেভেনের। এবার বিষয়টির সুরাহা করার জন্য মরিয়া হয়ে উঠেছে চ্যানেলটি। অস্ট্রেলিয়ান টেলিভিশন নেটওয়ার্ক চ্যানেল সেভেন অবিলম্বে ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) সাথে টিভ𒀰ি স্বত্ব চুক্তি শেষ করার জন্য একটি🔯 মামলা দায়ের করেছে।

এর পেছনের কারণ হলো টিভি নেটওয়ার্ক ও ক্রিকেট বোর্ডের মধ্যে দীর্ঘদিনের বিরোধ চলছিল। এদিকে, বোর্ডের পক্ষ থেকে এর আগে বলা হয়েছিল যে, চ্যানেল সেভেন ইতিমধ্যে তাদের বিরুদ্ধে আইনি প্রক্রিয়া শুরু ♚করেছে এটা জেনে তারা অবাক হয়েছে।

চ্য𒉰ানেল সেভেন অনেক আগে থেকে ক্রিকেটের সম্প্রচার স্বত্ব নিয়েছে। ক্রিকেট অস্ট্রেলিয়ার সাথে তাদের টিভি স্বত্ব চুক্তি শেষ করার দাবিতে ফেডারেল আদালতে একটি আপিল করেছে বলে জানা গেছে। আপিল করার কারণ হিসেবে জানা যায়, ক্রিকেট অস্ট্রেলিয়া চ্যানেলের সাথে ছয় বছরের চুক্তিতে ‍‍`নিয়ম লঙ্ঘন‍‍` করেছে।

চ্যানেলের সাথে বোর্ডের মূল ঝামেলা হয় করোনা কালে। সেভেন নেটওয়ℱার্ক সম্প্রচার চুক্তিটি করে চার🥀 বছর আগে। সবকিছু ঠিকঠাক ই ছিল। তবে ২০২০ সালের শেষের দিকেই চ্যানেল চুক্তি বাতিলের বিষয়ে মরিয়া হয়ে চেষ্টা চালায়।

৬ বছরের চুক্তি অনুসারে বোর্ডকে প্রতি বছর চ্যানেলের দেওয়ার কথা ৮২ মিলিয়ন ডলার। তবে করোনার সময় ম্যাচের সংখ্যা কমে ক্ষতিগ্রস্ত হলে সেই ক্ষতির কথা বলে চ্যানেল ৭০ মিলিয়ন ডলারে কমাতে চায়। তখন মীমাংসা করার জন্য বোর্ডকে একটি স্বাধীন সংস্থার মুখোমুখি করেছিল চ্যানেলটি।
তবে স্বাধীন সংস্থার পক্ষ থেকে বলা হয়, সেভেন নেটওয়ার্ক সর্বোচ্চ ৫ মিলিয়ন ডলার ছাড় পেতে পারে। 🐼অবশ্য আফগানিস্তান সিরিজ বাতিল হওয়ায় ওই স্বাধীন সংস্থা ৮.৩ মিলিয়ন ছাড়ের কথা জানায়।  

বোর্ড অবশ্য আরও ছাড় দিতে রাজি ছিল। তারা ১৫ ম🔴িলিয়ন ডꦡলার ছাড় দিতেও প্রস্তুত ছিল। কিন্তু চ্যানেল তাতে রাজি না হওয়ায় বিষয়টি আদালত পর্যন্ত গড়াচ্ছে।