‘ফাইনালিসিমা’ সাধারণ প্রীতি ম্যাচ?

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুন ২৪, ২০২২, ০৮:২৩ পিএম
ছবি সংগৃহীত

কাতার বিশ্বকাপের বাকি আর মাত্র পাঁচ মাস। এবারের আসরে আর্জেন্টিনা টুর্নামেন্টের অন্য🍒তম ফেভারিট। যার প্রমাণ রেখেছে টানা ৩৩ ম্যাচ অপরাজিত থেকে।

২০১৯ সালের জুন মাস থেকে এখন পর্যন্ত অপরাজিত আর্জেন্টিনা। বহু বছরের খরা কাটিয়ে এসেছে প্রথম আন্ꦓতর্জাতিক ট্রফি। কোপা আমেরিকার আসরে ব্রাজিলকে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে শ♚িরোপা ঘরে তুলেছে আর্জেন্টিনা।

ইউরো কাপে বর্তমান চ্যাম্পিয়ন ইতালি। কোপা আমেরিকার চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও ইউরো চ্যাম্পিয়ন ইতালি ‍‍`ফাইনালিসিমা‍‍` নামের তুমুল উত্তেজনাপূর্ণ ম্যাচে মুখোমুখি হয়েছিল। ইতালিকে ৩-০ গোলের ব্যবধানে একপ্রকার গুঁড়িয়ে এই শিরোপাও আর্জ🦋েন্টিনা দখলে নেয়।

মাত্র কয়েকদিন আগে ফিফার পক্ষ থেকে র‍্যাঙ্কিং হালনাগাদ করা হয়। সেখানে আর্জেন্টিনা দারুণ ফর্মের সৌজন্যে এগিয়েছে। ব্রাজিল ও বেলজিয়ামের পরেই তাদের অবস্থান। তবে প্রশ্ন উঠেছে ✤পয়েন্ট নিয়ে। ফাইনালিসিমা ম্যাচের আগে ফিফার পক্ষ থ♏েকে জানানো হয়, এই ম্যাচটিতে জয়ী দল মেজর ট্রফির শিরোপা জয়ের সমমর্যাদা পাবে।

কিন্তু এখানে দেখা যায়, অন্য প্রীতি ম্যাচের মতো ফাইনালিসিমা ম্যাচের জন্যও আর্জেন্টিনাকে ১০ পয়েন্ট দেওয়া হয়েছে। অথচ মেজর ট্রফির হিসেবে ৪০ পয়েন্ট পাওয়ার কথা মেসিদের। বিলুপ্ত কনফেডারেশন্স কাপের মতো আসরে জিতলে ৪০ পয়েন্ট করে দেওয়া হতো দলগুলোকে। সেই টুর্নামেন্টকে বাড়তি গুরুত্ব দিয়ে পয়েন্ট দেওয়া হতো, যা ফাইনালিসিমার বেলায় ꦓঅনুপস্থিত। এ কারণেই প্রশ্ন উঠেছে, ফাইনালিসিমা প্রীতি ম্যাচ নয় তো?