বোল্টের অন্যরকম বিশ্বরেকর্ড

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুন ১৪, ২০২২, ০৫:২৭ পিএম
ছবি সংগৃহীত

নিউজিল্যান্ডের বাঁহাতি পেস বোলার ট্রেন্ট বোল্টের মূল দায়িত্ব বল হাতে প্রতিপক্ষকে গুঁড়িয়ে দেওয়া। ইংল্যান্ডের বিপক্ষে ট্রেন্ট ব্রিজ টেস্টের প্রথম ইনিংসে ৫ উ♐ইকেট নিয়ে সে কাজটি ভালোভাবেই করেছেন তিনি। তবে ব্যাট হাতে যে বিশ্বরেকর্ড করে ফেলবেন তা হয়ত ভাবেননি কখনও। ইনিংসে সবার শেষে ব্যাটিংয়ে নেমে সর্বোচ্চ রানের অনন্য এক মাইলফলক স্পর্শ করেছেন ৩২ বছর বয়সী এই ক্রিকেটার।

ট্রেন্ট ব্রিজ টেস্টের পঞ্চম দিন ১১ নম্বরে নেমে নিজের ষষ্ঠ বলে দুই রান নিয়ে রানের খাতা খুলেছেন বোল্ট। এরই সঙ্গে লঙ্কান কিংবদন্তি মুত্তিয়া মুরালিধনরকে ছাড়িয়ে ১১ নম্বরে সবচেয়ে বেশি রানের মালিক হয়ে যান তিনি। টেস্টে সবার শেষে নেমে ৯৮ ইনিংসে ৬২৩ রান করেছিলেন মুরালি। বোল্ট ৭৯ ইনিংসেই ছাড়িয়ে গেলেন মুরালিক𒅌ে।

এই প্রতিবেদন লেখা পর্যন্ꦛত তিনটি চারের মারে ১৭ রান করে ফেলেছেন বোল্ট। অর্থাৎ ১১ নম্বর ব্যাটিং পজিশনে তার রান বেড়ে হয়েছে ৬৪০। প্রায় দশ বছরের ক্যারিয়ারে ৭৬ টেস্টের মধ্যে ৬৯ ম্যাচের ৭৯টি ইনিংসে ১১ নম্বরে ব্যাটিং করেছেন বোল্ট। যেখানে একটি ফিফটিসহ এই রান করেছেন তিনি।

সবমিলিয়ে টেস্ট ক্যারিয়ারে বোল্টের সংগ্রহ ৭৫৫ রান। ক্যারিয়ারসেরা ৫২ রানের ইনিংসটি তিনি ১১ নম্বরে নেমেই খেলেছেন। পুরো ক্যারিয়ারে আর কোনো ফিফটি নেই বোল্টের। ট্রেন্ট ব্রিজে প্রথম ইনিংসে ১৬ রানে অপরাজিত থাকার সময় ১১ নম্বরে মুরালির সমান ৬২৩ রানে থামেন তিনি। আজ দুই রান নিয়েই সেটি ছাড়িয়ে গেলেন এ বাঁহাতি পেꦉসার।

অবশ্য মুরালিকে ছাড়ালেও স্বস্তিতে থাকার সুযোগ নেই বোল্টের। কেননা এ তালিকার তিন নম্বরেই রয়েছে ইংল্যান্ডের তারকা পেসার জিমি অ্যান্ডারসনের নাম। তিনি ১১ নম্বরে নেমে করেছেন ৬১৮ রান। তাই এ লড়াইয়ে আগামী কয়েকদিন বোল্ট-অ্যান্ডারসনের মধ্যে দেখা যেতে পারে অন্যরꦕকম প্রতিযোগিতা।