কোহলি নাকি বাবর: কাকে বেছে নেবেন আফ্রিদি?

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুন ১২, ২০২২, ০৪:৪২ পিএম

নানান সময়ে আলোচনার বিষয়বস্তু হয়েছে বিরাট কোহলি ও বাবর আজমের শ্রেষ্ঠত্ব। ব্যাটারদের ত্রাস যেসব বোলার তাদের কাছেও কৌতূহলী গণমাধ্যমের প্রশ্ন ছিল কাকে আউট করা সহজ? কোহলি নাকি বাবর? এবার পাকিস্তানের সেনশেসন শাহিন শাহ আফ্রিদিকে প্রশ্ন করা হয় তিনি এই দুই ব্যাটারের মধ্যে কꦆাকে বেছে নেবেন।

বিরাট কোহলি নিঃসন্দেহে সাম্প্রতিক সময়ে বিশ্বের সেরা ব্যাটার। অসংখ্য রেকর্ড গড়েছেন ও ভেঙ্গেছেন এই ভারতীয় তারকা। যদিও গত কয়েক বছরে তার পারফরম্যান্সে কিছুটা ভাটা🅘 পড়েছে। তার পিছিয়ে পড়া ও বাবরের ধারাবাহিক পারফরম্যান্স পাক তারকাকে নতুন প্রতিযোগী হিসেবে দাঁড় করিয়েছে। পাক অধিনায়ক সাম্প্রতিক সময়ে প্রায় প্রতি ম্যাচেই রান করছেন, ভাঙ্গছেন রেকর্ডও।

এটা খুবই স্বাভাবিক মানুষ এই দুই ব্যাটারের মধ্যে তুলনা করে। বাবরের সতীর্থ শাহিনক🥂েও দুজনের মধ্যে একজনকে বেছে নিতে বলা হয়েছিল। তবে কোনো সমালোচনার মধ্যে যাননি পাক তারকা। তিনি বলেছেন,෴ "আমি উভয়কেই পছন্দ করি।"

অবশ্🐈য এ🗹ই দুই গ্রেটকে একই পাল্লায় মাপাটাও অনুচিত। উভয়ই তাদের ক্যারিয়ারের ভিন্ন সময়ে আছেন। কোহলির বয়স এখন ৩৩, অন্যদিকে বাবরের বয়স সবেমাত্র ২৭ বছর এবং তিনি নিজেকে প্রমাণ করছেন।

কোহলি তার ক্রিকেটীয় ক্যারিয়ারে নিজেকে প্🐟রমাণ করার আর কিছু নেই। এই ভারতীয় সামগ্রিকভাবে ৪৫৮টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন যেখানে বাবর আজম ২০২টি ম্যাচ খেলে🍰ছেন। কোহলির অর্ধেকেরও কম ম্যাচ খেলেছেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলমান ওডিআই সিরিজে বাবর প্রথম ম্যাচে ১০৩ রান করেন। পাশাপাশি অধিনায়ক𒁏 হিসেবে দ্রুত ১,০০০ রান করে কোহলির রেকর্ডকে ছাড়িয়ে যান। কোহলি হাজারের ঘরে পৌঁছাতে ১৭ ইনিংস খেলেছেন, বাবরের লেগেছে মাত্র ১৩ ইনিংস।