টেস্টের ভবিষ্যত নিয়ে যা বললেন আইসিসির চেয়ারম্যান

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুন ৫, ২০২২, ০২:২৪ পিএম

ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের ঘরোয়া লিগগুলো বাড়ছে দেদার।🏅 দর্শকদের মধ্যে উত্তেজনাও সৃষ্টি করছে। সময় কম ও অর্থের দিক থেকেও লাভজনক।

টি-টোয়েন্টির এই জোয়ারে আগামী ১০ থেকে ১৫ বছরের মধ্যে টেস্ট ক্রিকেটেরꦓ ম্যাচের সংখ্যা কমে যাবে বলে জানিয়েছেন আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলꩲে।

বার্কলে ২০২০ সালের নভেম্বরে আইসিসির চেয়ারম্যা🐠ন নিযুক্ত হন। তিনি বলেছেন, আইসিসি আগামী বছর থেকে শুরু হওয়া পরবর্তী ট্যুর প্রোগ্রামের সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে একটি গুরুতর চ্যালেঞ্জের মুখোমুখি হবে।

মেয়েদের টেস্ট ক্রিকেট এমনিই আলোর মুখ দেখছে না। একপ্রকার বন্ধই বলা চলে। মেয়েদের ক্রিকেটে অপেক্ষাকৃত এ♛গিয়ে যাওয়া দেশগুলো নানান সময়ে টেস্ট খেলার বিষয়ে আগ্রহ প্রকাশ করলেও আলোর মুখ দেখেনি।

এদিকে, পুরুষ দল নিয়েও খুব বেশি আশা দেখছেন না বার্কলে। উপরন্তু ভারত, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া বাদে বাকি দে💞শগুলোর ℱটেস্ট ক্রিকেটের সংখ্যা কমানো হতে পারে বলেই জানিয়েছেন তিনি। তবে এই সিদ্ধান্ত ক্রিকেটের জন্য ভালো হবে কী না—সেটা প্রশ্নবিদ্ধ।

এক সাক্ষাৎকারে টেস্ট ক্রিকেট সম্পর্কে বার্কলে বলেন, “টেস্ট🌞 সংস্করণ নিয়ে কিছু কঠিন সিদ্ধান্ত আসতে পারে। খেলার অভিজ্ঞতা এবং অর্থনৈতিক বিষয়াদির দিক ꧒বিবেচনা করে এসব সিদ্ধান্ত নেওয়া হবে। যে দেশগুলো আশা করে আছে অনেক বেশি টেস্ট ম্যাচ খেলবে—তারা হয়তো এতটা সুযোগ পাবে না। ম্যাচ কমে যাবে। আগামী ১০ থেকে ১৫ বছর টেস্ট ম্যাচ বেশ কম হবে।”

তবে ভারত, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড—টেস্ট ক্রিকেটের তিন মোড়লদের ম্যাচ কমবে না। আ♈ইসিসির এই সিদ্ধান্ত প্রভাবꦗিত করবে টেস্ট খেলুড়ে ছোট দেশগুলোকে।