মিরপুর টেস্টে বাংলাদেশের লজ্জাজনক ‘বিশ্বরেকর্ড’

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ২৭, ২০২২, ০৩:১১ পিএম
ছবি সংগৃহীত

বাংলাদেশের বিপক্ষে মিরপুর টেস্টে ১০ উইকেটের জয় পেয়েছে শ্রীলঙ্কা। এই জয়ে সিরিজও নিজেদের করে নিয়েছে সফরকারীরা। ম্যাচের প্রথম ইনিংসে ছয় ব্যাটার শূন্য রানে আউট হলেও লিটন দাস ও মুশফিকুর রহিমের জোড়া সেঞ্চুরিতে ৩৬৫ রানের সংগ্রহ দাঁড় করেছিল বাংলাদেশ। ফলে এক ইনিংসে সর্বোচ্চ শূন্য এব🐼ং ছয়টি শূন্যের পরও দলীয় সর্বোচ্চ ꦍসংগ্রহের রেকর্ড গড়েছিল স্বাগতিকরা।

এবার দ্বিতীয় ইনিংসেও তিন ব্যাটার শূন্য যোগ করে নতুন করে লজ্জাজনক এক রেকর্ডে নাম তুলেছে মুমিনুল হকের নেতৃত্বাধীন বাংলাদেশ দল। টেস্ট ক্রিকেটে এক ম্যাচে সর্বোচ্চ ৯ শূন্যের বিশ্বরেকর্ডে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার সঙ্গী হꦫলো বাংলাদেশ।

ক্রিকেট বি🌞শ্বে সর্বপ্রথম এই রেকর্ড হয়েছিল ১৯৯০ সালে। সেবার চন্ডিগড় টেস্টে ভারতের বিপক্ষে দুই ইনিংস মিলে শ্রীলঙ্কার নয় ব্যাটার আউট হয়েছিলেন শূন্য রানে। এর ঠিক দশ বছর পর অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্রিসবেন টেস্টে ওয়েস্ট ইন্ডিজের নয় ব্যাটার আউট হন রানের খাতা খোলার আগে। এবার দুই দশক পর শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ নাম লেখালো এই বিব্রতকর রেকর্ডে।

প্রথম ইনিংসে শূন্য রা♔নে আউট হয়েছিলেন তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, সাকিব আল হাসান, মোসাদ্🍸দেক হোসেন, এবাদত হোসেন ও খালেদ আহমেদ। আর দ্বিতীয় ইনিংসে শূন্য রানে আউট হন তামিম, মুমিনুল ও খালেদ।

বাংলাদেশের নয় শূন্য ছাড়াও শ্রীলঙ্কার প্রথম ইনিংসে রানের খাতা খুলতে পারেননি কাসুন রাজিথা ও প্রবীণ জয়াবিক্রম। অর্থাৎ সবমিলিয়ে পুরো ম্যাচে শূন্যের দেখা মিলেছে🀅 ১১টি। এটিও বিশ্বরেকর্ড। এ নিয়ে ১২টি ম্যাচে ১১ জন ব্যাটারের ডাকের দেখা মিললো। সবশেষ ২০১৪ সালে ইংল্যান্ড-শ্রীলঙ্কা ম্যাচে দেখা গিয়েছিল ১১টি ডাক।