আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন পোলার্ড

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ২০, ২০২২, ১০:৫৩ পিএম
ছবি- সংগৃহীত

ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিকেটার কাইরন পোলার্ড আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। ক্যারিবীয় ক্রিকꦉেটাররা যখন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের মোহে জাতীয় দলকে কম গুরুত্ব দিচ্ছিলেন, তখন তিনি একইসাথে সামলেছেন জাতীয় দল ও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট।

অবসরের আগপর্যন্ত ক্যারাবিয়ানদের সীমিত ওভা𓄧রের দুই ফরম্যাটের অধিনায়কের দায়িত্ব পালন করেছেনཧ এই হার্ডিহিটার। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর আগে ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১২৩টি ওয়ানডে ও ১০১টি টি-টোয়েন্টি খেলেছেন পোলার্ড। ওয়ানডেতে ২৭০৬ রান ও ৫৫ উইকেট এবং টি-টোয়েন্টিতে ১৫৬৯ রান ও ৪২ উইকেট আছে তার দখলে। 

সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজকে নেতৃত্ব দিয়েছি꧙লেন পোলার্ড। তবে সেখানে ভরাডুবির পর নিজেই বুঝতে পেরেছিলেন, দলে নতুন নেতা ও প্রতিনিধি প্রয়োজন। সে লক্ষ্যেই নিয়েছেন অবসরের এই সিদ্ধান্ত।

২০০৭ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষিক্ত ৩৪ বছর বয়সী এই তারকা বিদায় জানানোর ঘোষণায় বলেন, ‘অনেক ভেবেচিন্তে আমি আ𓂃জ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর গ্রহণের সিদ্ধান্ত নিয়েছি। ১০ বছরের বালক ছিলাম যখন, তখন থেকে অন্য সবার মত আমারও স্বপ্ন ছিল ওয়েস্ট ইন্ডিজকে প্রতিনিধিত্ব করার। ১৫ বছরের বেশি সময় আমি ওয়েস্ট ইন্ডিজকে প্রতিনিধিত্ব করেছি, আমি এ নিয়ে গর্বিত।’

পোলার্ডের আন্তর্জাতিক অভিষেক হয়েছিল কিংবদন্তি লারার অধীনে। সেই সোনালি সময়ের কথা এখনও ভুলেননি তিনি। পোলার্ড বলেন, ‘আমার ছেলেবেলার নায়ক ব্রায়ান লারার নেতৃত্বে অধীনে আমার♛ অভিষেক হয় ২০০৭ সালে। মেরুন রঙের জার্সি পরে এই কিংবদন্তিদের সাথে খেলা- আমি ব্যাপারটাকে কখনও হালকাভাবে দেখিনি।’

২০১৪ সালের ডিসেম্বরে বোর্ডের সাথে বিদ্রোহ করে খেলা থেকে দূরে ছিলেন🅘 পোলার্ড। তবে ২০১৬ সালে আবারও ফেরেন আন্তর্জাতিক ক্রিকেটে। ২০১৯ সালে তাকে ওয়ানডে ও টি-টোয়েন্টির অধিনায়ক করা হয়। প্রসঙ্গত, পোলার্ডের কখনও টেস্ট ক্রিকেট খেলা হয়নি।