আইপিএল ২০২২

মোস্তাফিজের কিপটে বোলিংয়ে দিল্লির দাপুটে জয়

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ১০, ২০২২, ০৯:২১ পিএম
ছবি- সংগৃহীত

চলতি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দিল্লির হয়ে নিজের প্রথম ম্যাচে ৩ উইকেট পেলেও বাকি দুই ম্যাচে থাকতে হয়েছে উইকেটশূন্য। তবে প্রতি ম্যাচেই দারুণ কিপটে বোলিং করেও দলকে জয় এনে দিতে পারছিলেন না। তবে এবার হাসিমুখেই মাঠ ছেড়েছেন কাটার মাস্টার মোস্তাফিজ। প্রথমে ব্যাটিংয়ে ২১৫ রানের বড় সংগ্রহের পর বোল♐ারদের দাপটে কলকাতা নাইট রাইডার্সকে ৪৪ রানের বড় ব্যবধানে উড়িয়ে দিয়েছে ফিজের দিল্লি ক্যাপিটালস।

রোববার (১০ এপ্রিল) মুম্বাইয়ের ব্রাবোন স্টেডিয়ামে লিগের ১৯তম ম্যাচে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা কলকাতার বিপক্ষে ব্যাটিংয়෴ে নেমে দিল্লির দুই ওপেনার পৃথ্বী শ ও ডেভিড ওয়ার্নারের জোড়া ফিফটিতে নির্ধারত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ২১৫ রান করে মোস্তাফিজরౠা।

বিশাল রান তাড়া করতে নেমে কলকাতার বিপক্ষে শুরুতেই বোলিংয়ে আসেন মোস্তাফিজ। প্রথম ওভারে দুই দুইবার আজিঙ্কা রাহানেকে এলবিডব্লুর ফাঁদে ফেলে আম্পায়ার আউট দেন। তবে♋ রিভিউ নিয়ে বেঁচে যান কলকাতার এই ওপেনার। সেই ওভারে ২ রান দিয়ে টাইগার পেসার ষষ্ঠ ওভারে কলকাতার ২ উইকেট হারানো অবস্থায় এসে খরচ করেন মাত্র ৩ রান।

উইকেট না পেলেও এদিন কলকাতাকে বেশ চাপে ফেলে দেন মোস্তাফিজ। ফলে বাকি বোলাররা বেশ ফুরফুরে মেজাজে সেটা কাজে লাগান। এর মধ্যে সবচেয়ে সফল🌌 ছিলেন চায়নাম⭕্যান স্পিনার কুলদ্বীপ যাদব। এই বোলারের ৪ উইকেটের সঙ্গে ৩ উইকেট শিকার করেন খলিল আহমেদ।

উইকেটশূন্য থ༒াকলেও চার ওভারে ২১ রান খরচায় দিল্লির সবচেয়ে কম খরুচে বোলিং করেন কাটার ফিজ।

ফলে অধিনায়ক শ্রেয়াস আইয়ারের ৫৪, নিতীশ র🐻ানার ৩০ ও অ্যান্দ্রে রাসেসের ২৪ রানের পরও কলকাতা নাইট রাইডার্স ১৯ ওভার ৪ বলে ১৭১ রানে অলআউট হয়ಌে যায়।

এর আগে টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নে𓆉মে দিল্লির দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও পৃথ্বী শ ব্যাট হাতে ঝোড়ো সূচনাস এনে দেন। এই জুটি পাওয়ার প্লেতে দলের সঙ্গে ৬৮ রান যোগ করেন। এরপর নবম ওভারে দলীয় ৯২ রানে পৃথ্বী ২৯ বলে ৫১ রান করে বিদায় নেন। 


এরপর ওয়ার্নারকে সঙ্গে নিয়ে দলের সং💃গ্রহ বড় দিকে নিয়ে যেতে থ🧜াকেন অধিনায়ক পান্থ। মাত্র ১৪ বলে সমান ২ চার ও ছক্কায় ২৭ রান করেন পান্থ। অজি তারকা ওয়ার্নার তুলে নেন নিজের ফিফটি। পরে ব্যক্তিগত ৬১ রানে বিদায় নেন ওয়ার্নারও। 

ফলে দলীয় ১৭ ওভারে ১৬৬ রানে ৫ উইকেট হারিয়ে ফেলেছিল তারা। 🎃সেখান থেকে  অক্ষর প্যাটেল ও শার্দুল ঠাকুর জুটির ঝোড়ো ইনিংসে নির্ধারত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ২১৫ রান তুলেছে দিল্লি। এ দুজনের অবিচ্ছিন্ন জুটিতে শেষ ২০ বলে ༒আসে ৪৯ রান। অক্ষর ২ চার ও ১ ছয়ে ১৪ বলে ২২ এবং শার্দুল ১ চার ও ৩ ছয়ে মাত্র ১১ বলে করেন ২৯ রান। 

বোলিংয়ে কলকাতার হয়ে ২১ রান খরচায় ২ উইকেট নেন সুনীল নারিন। এছাড়া উমেশ যাদব, অ্যান্দ্রু র𒉰াসেল ও বরুন♏ চক্রবর্তী ১টি করে উইকেট পান।