তাইজুলের ৬ উইকেটের পর প্রোটিয়ারা থামল ৪৫৩ রানে

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ৯, ২০২২, ০৬:২২ পিএম
ছবি সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার বিপক্ষ𒆙ে পোর্ট এলিজাবেথ টেস্টের প্রথম ইনিংসে টাইগার বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামের ৬ ও পেসার খালেদ আহমেদের ৩ উইকেটের কল্যাণে স্বাগতিকরা ৪৫৩ রানে অলআউট হয়ে গেছে।

শনিবার (৯ এপ্রিল) সিরিজের দ্বিতীꦓয় ও শেষ টেস্টে ৫ উইকেটে ২৭৮ রানে দ্বিতীয় দিনের খেলা শুরু করে দক্ষিণ আফ্রিকা। এদিন শুরু থেকেই উইকেটের জন্য মরিয়া বাংলাদেশকে প্রথম শিকার এ🍒নে দেন পেসার খালেদ আহমেদ। ব্যক্তিগত ২২ রানে এই পেসারের বলে সোজা বোল্ড হলে বাংলাদেশ দ্বিতীয় দিনে প্রথম সফলতা পায়।

এরপর ডারবান টেস্টের দ্বিতীয় ইনিংসে বল হাতে ৭ উইকে🅷ট নিয়ে বাংলাদেশকে একাই ধসিয়ে দেয়া দক্ষিণ আফ্রিকার বাঁহাতি স্পিনার কেশভ মহারাজ ব্যাট হাতে টাইগার বোলারদের ভোগান। বাংলাদেশের বোল༺ারদের নিয়ে রীতিমতো ছেলেখেলা করে মাত্র ৫০ বলেই ৪টি চার ও ৩টি বিশাল ছয়ের মারে নিজের টেস্ট ক্যারিয়ারের চতুর্থ ফিফটি তুলে নেন তিনি।

তবে আরেক প্রান্তের ব্যাটার উইয়ান মাল্ডারকে ফিরিয়ে খানিক স্বস্তি এনে𝔍ছেন তাইজুল ইসলাম। তাইজুলের দারুণ এক ডেলিভারিতে সোজা বোল্ড হয়ে যান ৭৭ বলে ৩ চার ও ১ ছয়ের মারে ৩৩ রান করা এই ডানহাতি ব্যাটার। মিডল স্ট্যাম্পে পিচ করা তাইজুলের সেই ডেলিভারি স্কয়ার টার্ন করে আঘাত হানে মাল্ডারের অফস্ট্যাম্পে। 

৭ উইকেটে ৩৮৪ রানে লাঞ্চ বিরতি যাওয়া ꦦ;স্বাগতিকদের বিরতির পর মহারাজকে সাজঘরে ফিরিয়েছেন তাইজুল। ফলে টেস্ট ক্রিকেটে নিজের দশম পাঁচ উইকেট তুলে নিয়েছেন ৩০ বছর বয়সী এই স্পিনার। দলীয় ৪১৮ রানে ব্যক্তিগত ৮৪ রানে তাইজুলের ঘুর্ণি জাদুতে সাজঘরের পথ ধরেন কেশব।

পরে হার্মারকেও স্ট্যাম্পিংয়ের ফাঁদে ফেলেন এই বোলার। আর লিজাড উইলিয়ামসকে মেহেদী হাসান ম꧙িরাজ এলবিডব্লিউ করার সঙ্গে সঙ্গে প্রোটিয়াদের 🍨প্রথম ইনিংস থামে ৪৫৩ রানে। 

 

আরও সংবাদ