প্রথম শ্রেনির ক্রিকেটে ‘স্যার’ কুকের ৭০তম সেঞ্চুরি

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ৮, ২০২২, ০৮:০৯ পিএম
ছবি সংগৃহীত

ইংল্যান্ডের সাবেক টেস্ট অধিনায়ক অ্যালিস্টার কুক আন্তর্জাতিক ক্রিকেটের বিদায় জানিয়েছেন প্রায় সাড়ে তিন বছর আগে। জাতীয় দল থেকে সরে গেলেও ঘরোয়া ক্রিকেটে রানের পশরা সাজিয়ে চলেছেন ‘নাইটহুড’ পেয়ে নামের আগে ‘স্যার’ পদবি পাওয়া এই ক্রিকেটার। কাউন্টি চ্যাম্পিয়নশিপে নতুন মৌসুমের প্রথম দিনেই এসেক্সের হয়ে তুলে নিয়েছেন অসাধারণ এক সেঞ্চুরি। যা তার কাউন্টি ক্রিকেটে ২০তম𓂃 মৌসুমে ৭০তম সেঞ্চুরি। 

বৃহস্পতিবার (৭ এপ্রিল) চেমসফোর্ডে ক꧅েন্টের বিপক্ষে ৪ উইকেটে ২৭২ রান নিয়ে দিন শেষ করেছে কুকের ক্লাব এসেক্স। চিরচ🌼েনা সেই নিবেদন দেখিয়ে একটা প্রান্ত আঁকড়ে রেখে ৬ ঘণ্টা উইকেটে কাটিয়ে কুক করেন ২৬৬ বলে ১০০। নিজের ৭০তম সেঞ্চুরি তুলে  কেন্টের অস্ট্রেলিয়ান পেসার জ্যাকসন বার্ডের বলে সাজঘরে ফেরেন এই বাঁহাতি ব্যাটার। 

গোটা ইনিংসে ছিল দৃষ্টিনন্দন ১১টি চারের মার। কিন্তু সেঞ্চুরি ছুঁয়েই🐽 উইকেটের পেছনে ধরা পড়েন গোটা ক্যারিয়ারে এসেক্সের হয়꧂ে খেলা এই কিংবদন্তি। 

২০১৮ সালের সেপ্টেম্বরে ভারতের বিপক্ষে টেস্ট ক্রিকেট থেকে অবসরের পর প্রথম শ্রেণির ক্রিকেটে ৩৬ মꦰ্যাচ খেলে ৭ম সেঞ্চুরি তুলে নিলেন এই ইংলিশ ব্যাটার। এখনও খেলা চা🎉লিয়ে যাচ্ছেন এমন ক্রিকেটারদের মধ্যে প্রথম শ্রেণির ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরি ৩৭ বছর বয়সী বাঁহাতি এই ব্যাটসম্যানেরই।

দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটার হাশিম আমলা ৫৫ সেঞ্চুরি নিয়ে এখনকার ক্রিকেটার꧙দের মধ্যে দুইয়ে আছেন। আর ৫০ সেঞ্চুরি নিয়ে তিনে আছেন ভারতের টেস্ট দলে জায়গা ꦐহারানো চেতেশ্বর পুজারা।

কেন্টের বিপক্ষে বৃহস্পতিবার এসেক্সের দুই ওপেনার অ্যালেস্টার কুক ও নিক ব্রাউন মিলে কাটিয়ে দেন ৮২ ওভারের বেশ🅠ি। দুজন গড়েন ২২০ রানের জুটি। ২৫৩ বলে ১০৭ রান করে ব্রাউন আউট হন আগে। পরে আউট হন কুক। প্রথম শ্রেণির ক্রিক🔯েটে ২৫ হাজার রান থেকে এখন আর স্রেফ ৫৯ রান দূরে আছেন কুক।