‘ঘরোয়া ক্রিকেটে ভারত-বাংলাদেশের পার্থক্য কমেছে’

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ৬, ২০২২, ০৪:৪০ পিএম
ছবি সংগৃহীত

চলতি ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে (ডিপিএল) আবাহনীর হয়ে খেলতে এসেছেন ভারতের টেস্ট দলের নিয়মিত সদস্য হনুমা বিহারি। এর আগে ২০১৭-২০১৮ মৌসুমে আকাꦦশী-হলুদ জার্সিতে খেলে গেছেন এই তারকা ব্যাটার। চার বছর পর আবারও বাংলাদেশে খেলতে এসে তার অনুভব, উপলব্ধি- বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের মান আগের চেয়ে অনেক উন্নত হয়েছে।

ভারতের ঘরোয়া ক্রিকেটের স্ট্যান্ডার্ౠড অনেক বেশি উন্নত। বছরব্যাপী ক্রিকেটীয় ক্যালেন্ডারে তাদের খেলা থাকেই। তাই পূর্বের অভিজ্ঞতা থেকে বিহারির মনে হয়েছিল, ভারতের ঘরোয়া ক্রিকেটের সঙ্গে বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের মান আকাশ পাতাল পার্থক্য রয়েছে। 

কিন্তু আবাহনীর হয়ে এবার ৫ ম্যাচ খেলღার পর ভারতের এই তারকা ক্রিকেটারের ধারণার পরিবর্তন হয়েছে। অন্ধ্রপ্রদেশের এ ব্যাটারের এখন মনে হয়, ঘরোয়া ক্রিকেটে ভারতের সঙ্গে বাংলাদেশের ক্রিকেটের মানের ফারাক অনেকাংশে কমে গেছে।

গতকাল মঙ্গলবার (৫ এপ্রিল) চিরপ্রতিদ্বন্দ্বী মোহামেডানের বিপক্ষে জয়ের পর আবাহনীর এই ক্রিকেটার বলেন, &lsqu🐻o;‘আমি যখন চার বছর আগে খেলে গেছি, তখন দেখেছি ভারতের ঘরোয়া ক্রিকেটের মানের সাথে এখনকার মানের পার্থক্য অনেক। তবে এবার এসে দেখছি সে পার্থক্যটা কমেছে বেশ। এখন বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের মান ভারতের খুব কাছাকাছি পৌঁছে গেছে।’’

ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে ভারতের টেস্ট সিরিজে ব্যস্ত থাকায় প্রথম তিন রাউন্ডে স্কোয়াডে ছিলেন না তিনি। এ সময় তার পরিবর্তে খেলেছেন আফগানিস্তানের নাজিবুল্লাহ জাদরান। পরে আকাশী-হলুদ শিবিরে যোগ দিয়ে এখন পর্যন্ত ৫ ম্যাচ খেলেছেন বিহারি। 🌺প্রথম দিকে সেভাবে রান করতে না পারলেও ধীরে ধীরে আলো ছড়াচ্ছেন মিডল অর্ডার এই ব্যাটার।  

লিগে নিজের চতুর্থ ম্যাচে ব্রাদার্সের বিপক্ষে ১১২ রান করার পর গতকাল মঙ্গলবার মোহামেডানের বিপক্ষে ৫৯ রানের কার্যꦏকরি এক ইনিংস খেলেছেন হনুমা। এবারের লিগে স্থানীয় খেলোয়াড়দের পারফরমেন্সে মুগ্ধ বিহারি। হনুমার কথায়, ‘‘এবার ব🐷েশ কিছু তরুণ প্লেয়ার উঠে এসেছে এবং নিজ নিজ ক্লাবের হয়ে পারফর্মও করছে।’’

আগামী নভেম্বরে বাংলাদেশ সফরে আসবে ভারতীয় ক্রিকেট দল। ভারতের হয়ে ১২ টেস্ট খেলা এই ক্রিকেটারের ꦰধারণা সেই সফরে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হবে ভারতকে।

আরও সংবাদ