কেপিএল আয়োজন না করতে আইসিসিকে চিঠি 

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: আগস্ট ২, ২০২১, ০৪:৪১ পিএম

পাকিস্তান অধিকৃত কাশ্মীরে আগামী ৬ আগস্ট থেকে শুরু হওয়ার কথা কাশ্মীর প্রিমিয়ার লিগ (কেপিএল)। কিন্তু কেপিএল নিয়ে ইতিমধ্য বাকযুদ্ধে জড়িয়েছে দুই দেশের বোর্ড। এই টুর্নামেন্টে না খেলতে বিভিন্ন দেশের সাবেক ক্রিকেটারদের হুমকি দিয়ে আসছিল তারা ভারত। এরই মধ্য ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) আইসিসিকে চিঠি দিয়ে এ তথ্য জানিয়েছে। 
 
পাকিস্ত♏ানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি ও দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার হার্শেল গিবস ইতিমধ্যে বিসিসিআইয়ের বিরুদ্ধে মুখ খুলেছেন। এক টুইটে গিবস লেখেন, “খেলা নিয়ে পাকিস্তানের সঙ্গে রাজনৈতিক কর্মসূচিকে সামনে আনা সম্পূর্ণ অপ্রয়োজনীয়। কেপিএল খেলতে আমাকে বাধা দেওয়া হচ্ছে। এ ছাড়া এটা হাস্যকর যে তারা আমাকে বলেছে ক্রিকেটসংক্রান্ত যেকোনো🌳 কাজে তারা আমাকে ভারতে প্রবেশ করতে দেবে না।”

দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটসম্যান হার্শেল গিবসের অভিযোগের জবাবে বিসিসিআই জানিয়েছে, "ভারতীয় ক্রিকেট বোর্ড তাদের ক্রিকেটের স্বার্থে যা ভালো মনে হয় তাই করবে। বিশ্বব্যাপী ক্রিকেটের জন্য ভারতীয় ক্রিকেট ইকোসিস্টেম সবচেয়ে বেশি ꦛকার্যকর, এটা পিসিবির ঈর্ষা করা উচিত নয়।" 

হার্শেল গিবস ও পিসিবির অভিযোগের ব্যাপারে ভারতীয় ক্রিকেট বোর্ডের এক সদস্য ভারতীয় সংবাদ সংস্থা এএনআই কে জানিয়েছে, "যদিও ম্যাচ-ফিক্সিং-এর তদন্তের আগে সিবিআই (সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন) প্রাক্তন খেলোয়াড়ের 𝔉দেওয়া বক্তব্যের সত্যতা কেউ নিশ্চিত বা অস্বীকার করতে পারবে না, পিসিবি গিবসের বক্তব্য সত্য বলে ধরে নিলেও, ভারতে ক্রিকেট ইকোসিস্টেমের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার অধিকার বিসিসিআই এর মধ্যে থাকবে।" 

ভারতীয় ক্রিকেট বোর্ডের সদস্য আরও বলেন, "তাদের আইসিসিতে বিষয়টি উত্থাপন করার জন্য স্বাগত জানাই এবং তখন সবাই বুঝতে পারবে যে এটি কোথা থেকে আসছে। আইসিসিতে এই সমস্যাটি উত্থাপন করা উচিত কিনা তা বিবেচনা করার সময় এসেছে। তারা ক্রিকেটের আন্তর্জাতিক নিয়ম এবং ভদ্রলোকের খেলার চেতনা লঙ্ঘন করেছে এবং আইসিসির 'অফিসিয়াল ক্রিকেট' এর সংজ্ঞা যাচাই করার আহ্বান জানাই।"

এর আগে ভারতীয় এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বিসিসিআইয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, “পাকিস্তান সুপার লিগ (পিএসএল) নিয়ে তাদের কোনো অসুবিধা নেই। কিন্তু কাশ্মীর লিগ অনুষ্ঠ💮িত হবে পাকিস্তান অধিকৃত কাশ্মীরে। তাই সরকারের নীতি অনুযায়ী কাজ করা হবে।”

ছয় দলের অংশগ্রহণে💝 টুর্নামেন্টটি চলবে ৬ থেকে ১৭ আগস্ট পর্যন্൩ত। 

সূত্রঃ দ্যা ডন