আইপিএল ২০২২

রাসেলের ঝোড়ো ব্যাটিংয়ে কলকাতার দাপুটে জয়

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ২, ২০২২, ০৪:৪৮ এএম
ছবি- সংগৃহীত

চলতি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) পঞ্জাব কিংসের বিপক্ষে ৩৪ বল হাতে রেখেই ৬ উইকেটের দাপুটে এক জয় তুলে নিয়েছে গতবারের ফাই⛄নালিস্ট কলকাতা নাইট রাইডার্স। এদিন বল হাতে পেসার উমেশ যাদবের ৪ উইকেটের পর ব্যাটিংয়ে ঝড় তোলেন ক্যারাবিয়ান অলরাউন্ডার অ্যান্দ্রে রাসেল। এই হার্ডহিটার ব্যাটার ৩১ বল মোকাবিলায় করেছেন অপরাজিত ৭০ রান।

শুক্রবার (১ এপ্রিল) মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে টস জিতে পঞ্জাবমে প্রথমে ব্যাটিংয়ে পাঠায় কলকাতা। ইনিংসের প্রথম ওভারেই উমেশের বলে সাজঘরের পথ ধ🤡রেন পঞ্জাব অধিনায়ক আগারওয়াল। এরপর শ্রীলঙ্কান ব্যাটার ভানুকা রাজাপাকসে ব্যাট হাতে ঝড় তোলেন। মাত্র ৯ বলের ইনিংসে সমান ৩ চার ও ছক্কার ৩১ রান করেন। এই ব্যাটাকে ; ফেরান শিভাম মাভি। 

পাওয়ার প্লে শেষ হবার এক বল আগেই ৬২ রানের ম🎉াথায় বিদায় নেন ধাওয়ানও। এই ওপেনার ১৫ বলে ১ চার ও ছয়ে করেন ১৬ রান। এরপর শুরু হয় উমেশের ঝলক। ইংলিশ হার্ডহিটার লিভিংস্টোনকে ফেরান এই ফাস্ট বোলার। সাউদির হাতে ক্যাচ দিয়ে ফেরার আগে ১৮ বলে ১৯ রান করেন তিনি। 

উমেশ এরপর আরও 🐬দুই উইকেট পান। তার আগুনে ঝরা বোলিংয়ে ফেরেন হারপ্রীত ব্রার (১৪) ও রাহুল চাহার (০)। শেষ দিকে ব্যাট হাতে ঝড় তোলেন প্রোটিয়া পেসার কাগিসো রাবাদা। তার ১৬ বলে ২৫ রানের পরও ১৮ ওভার ২ বলে ১৩৭ রানে অলআউট হয়ে যায় পঞ্জাবের ইনিংস।

বোলিংয়ে কেকেআরের হয়ে উমেশের ৪ উইকেটের সঙ্গে সাউদি নেন ২ উইকেট। এছাড়া নারাইন, রাসেল ও মাভি পান একটি কর🅰ে উইকেট।

জবাবে রান তাড়া করতে নেমে দুই ওপেনার ভেংকটেশ আইয়ার (৩) ও অজিঙ্কা রাহানে (১২) দ্রুত বিদায় নিলে চাপে কেকেআর। যদিও পাওয়ার প্লেতে ঝড় তুলেন অধিনায়ক শ্রেয়াস আইয়ার। তার ব্যাট থেকে আসে ১৫ বলে ২৬ রান। ইনিংসের সপ্তম ওভারে শ্রেয়াস ফেরার পর শূন্য রানে আউট হন ন🌺ীতিশ রানা।

ফলে ꩵ৭ ওভারে ৫১ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে ফেলা কলকাতা বাকি সাড়ে ৭ ওভারে ৯০ রান তুলে ম্যাচ জিতে নেয়। মাত্র ৪৫ বলে ৯০ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন উইকেটরক্ষক ব্যাটার স্যাম বিলিংস ও আন্দ্রে রাসেল।

যেখানে ২ চার ও ৮ ছয়ের মারে মাত্র ৩১ বলে ৭০ রান🌜 করেন রাসেল। অন্যদিকে ২৩ বলে ২৪ রান করে অপরাজিত থাকেন বিলিং। রাসেলের এই তাণ্ডবের সামনে বৃথা যায় রাহুল চাহারের দুর্দান্ত বোলিং। এ লেগস্পিনার ৪ ওভারে এক মেইডেনসহ মাত্র ১৩ রানে নিয়েছেন ২টি উইকেট।

ম্যাচ সেরার জন্যꦓ মনোনীত হন𓂃 কলকাতার পেসার উমেশ যাদব।