ডারবান টেস্টের প্রথম দিনে প্রোটিয়াদের দাপট

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ১, ২০২২, ০২:০২ এএম
ছবি- সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টে টস জিতে বোলিং করার সিদ্ধান্ত ন🅺িয়েছিল বꦦাংলাদেশ। টাইগারদের সিদ্ধান্তকে ভুল প্রমাণ করে উদ্বোধনী জুটিতে প্রোটিয়ারা তুলে ফেলেছিল ১১৩ রান। সেখান থেকে মাত্র ৬ বলের ব্যবধানে দুই ওপেনারকে ফিরিয়ে বাংলাদেশ শিবিরে কিছুটা স্বস্তি ফেরায় খালেদ আহমেদ ও মেহেদি হাসান মিরাজ।

দ্বিতীয় স♛েশনে কেগান পিটারসেনকে রান আউট ক🐲রেন মিরাজ। এরপর প্রোটিয়া শিবিরে দিনের শেষ পেরেকটা ঠুকে দেন এবাদত হোসেন। কিন্তু দিনের খেলা প্রায় ১৩ ওভার বাকি থাকতে আলোর স্বল্পতার কারণে বন্ধ হয়ে যায়।

🐻ফলে প্রথম দিন শেষে দক্ষিণ আফ্রিকার স্কোর ৭৬.৫ ওভারে ৪ উইকেট হারিয়ে ২৩৩ রান। ৫৩ রানে টেম্বা বাভুমা এবং ২৭ রไান নিয়ে কাইল ভেরাইনি দ্বিতীয় দিনের ব্যাটিং শুরু করবেন।

বৃহস্পতিবার (৩১ মার্চ) ডারবানের কিংসমিডে ಌটস হেরে ব্যাটিংয়ে নেমে দলকে দুর্দান্ত সূচনা এনে দেন বাংলাদেশি বোলারদের হতাশ করে ব্যাট হাতে ঝলক দেখিয়েছেন প্রোটিয়া দুই ওপেনার ডিন এলগার ও সারಌেল এরউই। এই দুই ব্যাটার দিনের দ্বিতীয় সেশনে তুলে নেন শতরানের জুটি।

এরপর দলীয় ১১৩ রানের মাথায় বাংলাদেশকে প্রথম ব্রেক থ্রু এনে দেন টাইগার পেসার খালেদ আহমেদ। বিপজ্জনক হয়ে ওঠা প্রোটিয়া অধিনায়ক ডিন এলগার ব্যক্তিগ𝔉ত ৬৭ রানে উইকেটের পেছনে লিটন দাসের হাতে ক্যাꦺচ দিয়ে সাজঘরে ফিরে যান।

তার দেখানো পথে মিরাজও তুলে নেনꦐ আরেক ওপেনার সারেল এরউইয়ের উইকেট। তার স্পিন ঘুর্ণির বল সোজা উইকেটে আঘাত হানে। ফলে ব্যক্তিগত ৪১ রানে বিদায় নেন এই ওপেনার। প্রোটিয়া দুই ওপেনারের বিদায়ে ম্যাচে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ দল। 

তবে বোলিংয়ে তেমন সুবিধা করতে না পারা বাংলাদেশকে তৃতীয় শিকার এনে দেন মেহেদী হাসান মিরাজ। তার সরাসরি থ্রোতে কিগান পিটারসেনের রানআউট হয়ে সাজঘরে ফেরেন। পয়েন্টে খেলে রান নিতে চেয়েছিলেন পিটারসেন এবং টেম্বা বাভুমা। কিন্তু সেখানে থাকা ফিল্ডার মিরাজ বিদ্যুৎ গতিতে বল থামিয়ে সেটা থ্রো করেন🐎 উইকেটকিপার প্রান্তে। বল সোজা গিয়ে আঘাত হানে স্ট্যাম্পে।

এরপর অভিষিক্ত রায়ান রিকেলটন ২১ রান করে এবাদতꦐের বলে ফেরেন। তার বিদায়ের পর ৫৩ রানের জুটি গড়ে অপরাজিত আছেন ওয়ানডে অধিনায়ক টেম্বা বাভুমা এবং ২৭ রান নিয়ে ব্যাট করা কাইল ভেরাইনি।