র‍্যাঙ্কিংয়ে চারে উঠলেন বুমরাহ, কোহলির অবনতি

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মার্চ ১৬, ২০২২, ০৭:৩৬ পিএম
ফাইল ছবি

ঘরের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে বল হাতে দুর্দান্ত পারফরম্য🅰ান্স করে আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে চতুর্থ স্থানে উঠে এসেছেন ভার𓄧তের পেসার যশপ্রীত বুমরাহ। আর ব্যাট হাতে নিজেকে খুঁজতে থাকা বিরাট কোহলি ব্যাটারদের তালিকায় নেমে গেছেন ৯ নম্বরে।

গতকাল মঙ্গলবার (১৫ মার্চ) আইসিসি তাদের সর্বশেষ র‍্যাঙ্কিং প্রকাশ করে। যেখানে দেশের মাটিতে ই🎃নিংসে পাঁচ উইকেট পাওয়া বুমরাহ বেঙ্গালুরুতে দ্বিতীয় টেস্টে দিবারাত্রির টেস্টে মোট ৮ উইকেট নেন তিনি। বোলিং🍰 র‍্যাঙ্কিংয়ে তিনি পেছনে ফেলেছেন পেসার শাহীন শাহ আফ্রিদি, কাইল জেমিসন, টিম সাউদি, জেমস অ্যান্ডারসন, নিল ওয়াগনার ও জশ হ্যাজেলউডকে।

এদিকে ২০১৯ সালের নভেম্বর থেকে সেঞ্চুরিবঞ্চিত কোহলি সবশেষ শ্রীলঙ্কা 𝕴সিরিজেও ছিলেন ব্যর্থ। ব্যাট হাতে ধুঁকতে থাকা কোহলি চার ধাপ নেমে গেছেন নয় নম্বরে। তার ঠিক পরেই রয়েছেন সতীর্থ রিশভ পান্ত (১০)। মোহালিতে প্রথম টেস্টে ৪৫ রান করা সাবেক অধিনায়ক বেঙ্গালুরুর ♑দিবারাত্রি টেস্টে করেন ২৩ ও ১৩ রান।

ভারতের অধিনায়ক রোহিত শর্মা রয়েছেন ষষ্ঠ স্থানে। আর ফর্মে থাকা শ্রেয়াস আইয়ার বেঙ্গালুরুর দিবারাত্রি টেস্টে ৯২ ও ৬৭ রানের ম্যাচ জয়ী ইনিংস খেলে ব্যাটিং তালিকায় ৪০ ধাপ এগিয়ে ৩৭তম স্থানে। বেঙ্গালুরুতে দ্বিতীয় ইনিংসে প্রতিরোধ গড়া ১০৭ রান🐬 করꦿেছিলেন শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুণারত্নে। ক্যারিয়ার সেরা তিন নম্বরে উঠেছেন তিনি।

এছাড়া অলরাউন্ডারের তালিকায় ভারতের রবীন্দ্র জাদেজাকে সরিয়ে শীর্ষে উঠে এসেছেন ওয়েস্ট ইন্ডিꦰজের জেসন হোল্ডার। সেরা পাঁচের বাকিরা হলেন রবিচন্দ্র🦋ন অশ্বিন, সাকিব আল হাসান ও বেন স্টোকস। এছাড়া ব্যাটিং ও বোলিং র‍্যাঙ্কিংয়ের শীর্ষে আগের মতোই আছেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন ও প্যাট কামিন্স।