টি-টোয়েন্টির পর টেস্টেও হোয়াইটওয়াশ লঙ্কানরা

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মার্চ ১৪, ২০২২, ০৮:৪৬ পিএম
ছবি- সংগৃহীত

শ্রীলঙ্কান ক্রিকেটের সোনালি দিন শেষ হয়েছে আগেই। কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে, মুত্তিয়া মুরালিধরন, তিলাকরত্নে দিলশানদের দেখানো পথ যেন হারিয়েই ফেলেছেন লঙ্কান ক্রিকেটাররা। সবশেষ ভারত সফরেও শোচনীয় পারফর্ম করেছে ৯৬'এর বিশ্বচ্যাম্পিয়নরা। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের পর দুই টেস্টের সিরিজেও হোয়াইটওয়াশের লজ্জায় পুড়েছে অধিনায়ক দিমুথ করুনারত্নের দল।

মোহালিতে সিরিজের প্রথম 🌠টেস্টে তিনদিনের মধ্যে ইনিংস ও ২২২ রানে হারের পর ব্যাঙ্গালোরের দিবারাত্রি টেস্টেও লঙ্কানরা হেরেছে ওই একই সময়ে। তবে এবার ইনিংস ব্যবধানে না হারলেও ২৩৮ রানের লজ্জায় সফর শেষ করলো ম্যাথিউস-ধনঞ্জয়ারা৷

ব্যাঙ্গালোর টেস্টের দ্বিতীয় দিনেই জানা গিয়েছিল মꦑ্যাচে জয় পেতে অসাধ্যকে পাড়ি দিতে হবে লঙ্কানদের৷ ১ উইকেটে ২৮ রান নিয়ে তৃতীয় দিন শুরু করা লঙ্কানরা অধিনায়ক দিমুথ করুনারত্নে ও কুশল মেন্ডিসের ব্যাটে আশা দেখাচ্ছি﷽ল। কিন্তু অশ্বিনের বলে ৫৪ রান করা মেন্ডিস বিদায় নিলে ভাঙে তাদের ৯৭ রানের জুটি।

এরপর করুনারত্ন লড়াই চালিয়ে গেলেও যোগ্য সঙ্গ দিতে পারেনি বাকি কোনো ব্যাটারই। বলতে গেলে একক লড়াই চালিয়ে গেছেন করুনারত্নে। ভারতের স্পিন বোলিংয়ের কাছে ধরাশয়ী হয়ে যায় শ্রীলঙ্কার ব্যাটিং লাইনআপ৷ অশ্বিন, অক্ষর আর জ෴াদেজার ঘুর্ণিতে এꦡকশ রানে ৩ উইকেট হারানো লঙ্কানরা গুটিয়ে যায় মাত্র ২০৮ রানে।

দল হারলেও করুনারত্নে তার ক্যারিয়ারের ১৪তম সেঞ্চুরি করে ১৭৪ বলে ১৫ বাউন্ডারিত🗹ে ১০৭ রান করেন। তাকে আউট করেন পেসার বুমরাহ।

ভারতীয় বোলারদের মধ্যে রবিচন্দ্রন অশ্বিন ৫৫ রানে ৪টি উইকেট শিকার করেন। ৩ ไউইকেট নেন জাসপ্রিত বুমরাহ। এছাড়া অক্ষর প্যাটেল ২ ও জাদেজা নেন ১ টি উইকেট।

ম্যাচসেরা হয়েছেন দুই ইনিং☂সে পঞ্চাশ ছাড়ানো ইনিংস খেলা ভারতীয় ব্যাটার শ্রেয়াস আয়ার। আর সিরিজ সেরার মুকুট জ🎶িতেছেন দুই টেস্টে ১৮৫ রান করা রিশাভ পান্ত।