চেলসির রুশ মালিকের সম্পদ জব্দ করল যুক্তরাজ্য

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মার্চ ১০, ২০২২, ০৪:৩১ পিএম
ফাইল ছবি

ইউক্রেনে রাশিয়ার সামরিক আক্রমণের প্রতিক্রিয়ায় ইংলিশ ফুটবল ক্লাব চেলসির রুশ মালিক রোমান আব্রামোভিচকে ❀নিষিদ্ধ করেছে যুক্তরাজ্য সরকার। এছাড়া চেলসিতে তার সম্পদ জব্দ করা হয়েছে, ভ্রমণেও পড়েছে নিষেধাজ্ঞা। ফলে সম্প্রতি ক্লাব বিক্রির যে ঘোষণা দিয়েছিলেন আব্রামোভিচ, তার প্রক্রিয়াও আপাতত থমকে গেছে। 

আব্রামোভিচ ছাড়াও ইংল্যান্ডে আরও ছয় রুশ ধনকুবেরের ওপর ꦡনিষেধাজ্ঞা দিয়েছে তারা। অভিযোগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে নিবিড় সম্পর্কের কথা উল্লেখ করেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। 

এ প্রসঙ্গে বরিস বলেছেন, যারা ইউক্রেনে𒈔 আক্রমণকে সমর্থন করেছে তাদের জন্য ‘🤡কোন নিরাপদ আশ্রয়স্থল থাকতে পারে না’। 

নিষেধাজ্ঞা প্রসঙ্গে তিনি বলেন, ‘আজকের নিষেধাজ্ঞাগুলি ইউক্রেনের 🌌আক্রান্ত জনগণের প্রতি যুক্তরাজ্যের অটল সমর্থনের সর্বশেষ পদক্ষেপ। যারা বেসামরিক লোকদের হত্যা, হাসপাতাল ধ্বংস এবং স্বাধীন বন্ধুরাষ্ট্রে অবৈধভাবে দখলকারীদের উচিৎ শিক্ষা দিতে আমাদের নির্মম হতে হবে।’

এদিকে পুতিনের সঙ্গে নিবিড় সম্পর্কের কথা বার বার নাকচ করে আসছিলেন রোমান আব্রামোভিচ। চেলসির মা🍬লিকের বর্তমান সম্পদ এক লক্ষ পাঁচ হাজার সাতশ কোটি টাকার সমান। কিন্তু ইংল্যান্ডে জব্দ হওয়া সম্পত্তি হিসেবে সেটা এখন চলে গেছে যুক্তরꦜাজ্য সরকারের হাতে।

মার্টিন জিয়েগলার নামে দ্য টাইমসের এক সাংবাদিক জানিয়েছেন, এক শর্তে চেলসিকে বিক্রি করতে পারবেন আব্রামোভিচ। তবে তার জন্য আগে যুক্তরাজ্য সরক✨ার আর প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে। কিন্তু বিক্রির পরও কোনো অর্থ প♌াবেন না তিনি। 

এদিকে নিষেধাজ্ঞার কারণে চেলসির খেলোয়াড়দের চুক্তি নবায়নের প্রক্রিয়াতে নিষ♎েধাজ্ঞা দেয়া হয়েছে। চেলসি তাদের ক্লাবের কিছু কার্যক্রম চালিয়ে যেতে পারবে। তবে ম্যাচের কোনো টিকিট বিক্রি করতে পারবে না। ফলে স্ট্যামফোর্ড ব্রিজের গ্যালারিতে এখন কেবল পুরো মৌসুমের টিকিট আগে কিনে ফেলা সদস্যরাই খেলা দেখতে পারবেন। এসবের ফলে গত আসরের ইউরোপ ও বিশ্বসেরা ক্লাবটির ভবিষ্যৎ অনিশ্চয়তার মধ্যে প🌳ড়ে গেল।