বল হাতে অনন্য রেকর্ড গড়লেন রুট 

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২১, ০৫:১৫ পিএম

বছরজুড়েই ব্যাট হাতে দারুণ খেলেছেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। বর্তমান টেস্ট র‍্যাঙ্কিংয়ের এক নম্বরে অবস্থান করছেন তিনি। তবে ব্যাট হাতে নয়, এবার বল হাতে অনন্য এক রেকর্ড গড়েছেন ইংলিশ ক্যাপ্টেন। চলতি অ্যাশেজ অজি ব্যাটার ট্রেভিস হেডের উইꦓকেট নেওয়ার মাধ্যমেই রেকর্ড গড়𓄧েন রুট। 

গ্যাবা টেস্টেও এক উইকেট নিয়েছিলেন রুট। অজি ক্যাপ্টেন প্যাট কামিন্সের উইকেট তুলে নিয়েছিলেন তিনি। দ্বিতীয় টেস্টেও উইকেট শিকারের ধারাবাহিকতা বꩲজায় রাখেন তিনি। অ্যাডিলেড টেস্টে ট্রেভিস হেডের উইকেট তুলে নেন রুট। এই উইকেটসহ চলতি বছরে মোট ১২ উইকেট শিকার করেন রুট। আর ব্যাট হাতে এক বছরে ১০০০ রান তো আছেই। 

রান ও উইকেট♌ বিবেচনায় টেস্ট ক্রিকেটে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ উইকেটের মালিক হয়ে যান রুট। এর আগে টেস্টে হাজার রান ও ১০ উইকেটের মালিক ছিলেন দুইজন। এই তালিকায় রুটের পরে যুগ্মভাবে দুইয়ে আছেন দুইজন। একজন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক এঞ্জেলো ম্যাথুস আর অন্যজন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ববি সিমসন।

এই তালিকায় নাম রয়েছে হান্সি ক্রোনিয়ে ও মাইকেল ক্লার্কের নাম। ১৯৯৮ সালে হাজার রানের পাশাপাশি ৮ উইকেট নিয়🔜েছিলেন ক্রোন🍃িয়া। আর ৭ উইকেট নিয়েছিলেন মাইকেল ক্লার্ক।

অ্যাডিলেড টেস্টে ৪৭৩ রানে নিজেদের ইনিংস ঘোষণা ক🌠রেছে অস্ট্রেলিয়া। জবাবে ব্যাট করতে নেমে ১৭ রানেই দুই উইকেট হারিয়েছে ইংল্যান্ড। 

আরও সংবাদ