অন্তর্বর্তী সরকারকে নির্বাচনের ‘রোডম্যাপ’ দিলেন ফরহাদ মজহার

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২৪, ০৭:১৮ পিএম
বক্তব্য রাখছেন ফরহাদ মজহার। ছবি : সংগৃহীত

নির্বাচন প্রসঙ্গে অন্তর্বর্তী সরকা๊রকে ২টি ‘রোডম্যাপ’ দিয়েছেন কবি ও রাজনৈতিক বিশ্লেষক ফরহাদ মজহার। তিনি বলেছেন, “আগামী দিনে ২টা নির্বাচন লাগবে। একটা হলো গণপরিষদ নির্বাচন। যেখানে আমরা নতুন রাষ্ট্র গঠন করতে পারি। আরেকটা হলো সরকার নির্বাচন। রাষ্ট্র গঠনের নির্বাচন আগে। তারপরে আসবে সরকার নির্বাচন। এ রোডম্যাপ জনগণের পক্ষ থেকে আপনাদের দেওয়া হলো। এ রোডম্যাপ যদি না মানা হয়, তাহলে ভয়ানক বিপদে পড়ব।”

শনিবার (১৪ সে𝓡প্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের মাওলানা আকরাম খাঁ হলে প্রফেসর কে আলী ফাউন্ডেশন আয়োজিত ‘নতুন বাংলাদেশ : বৈষম্যহীন কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সরকারকে টিকিয়ে রাখা নৈতিক দায়িত্ব জানিয়ে ফরহাদ মজহার বলেন, “যখনই আমরা রাষ্ট্র গঠনের কথা চিন্তা করি, তখন রাজনৈতিক দলꦍের কথাও চিন্তা করি। রাজনৈতিক দল আমাদের দরকার। রাজনৈতিক দল ছাড়া আমাদের চলবে না। কিন্তু রাজনৈতিক দলগুলো চায়, সে ক্ষমতায় যাবে ১৫ বছর ধরে লুটপাট করবে। এটা রাজনৈতিক দলের কাজ নয়।”

সংবিধান পরিবর্তন এবং রাষ্ট্রপতির সমালোচনা করে ফরহাদ মজহার বলেন, “আজ এত বড় একটি অভ্যুত্থান হয়ে গেছে, আমরা এত রক্ত দিলাম– কিন্তু দিন শেষে শেখ হাসিনারই সংবিধান পেলাম। কী করে এই সংবিধান এখন🌌ো থাকে। যাদের উপদেষ্টা হিসেবে নির্বাচিত করা হয়েছে, তারা মূলত রাষ্ট্রপতির উপদেষ্টা। আর এই রাষ্ট্রপতিকে শেখ হাসিনা নিয়োগ করে গেছেন। উপদেষ্টারা শপথ গ্রহণের সম🤪য় বলেছেন, আমরা সংবিধান সংরক্ষণ করব। কিন্তু এই সংবিধান শেখ হাসিনার সংবিধান।”

[98320]

ফরহাদ মজহার আরও বলেন, “আগামী দিনে আমরা বাংলাদেশকে সুন্দর করে গঠন করব;🧸 এমন এ🔯কটি গঠনমূলক প্রস্তাবনা রাজনৈতিক দলগুলোর দেওয়া দরকার। কিন্তু তারা কোনো প্রস্তাবনা দিচ্ছে না।”