রান্নাঘরের এক্সজস্ট ফ্যান কীভাবে পরিষ্কার করবেন

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: আগস্ট ২৪, ২০২৪, ০৭:৫৩ পিএম
ছবি: সংগৃহীত

রান্নাঘরের কালো ধোঁয়াকে বাইরে বের করে দিতে এক্সজস্ট ফ্যানের ব্যবহার হয়। দীর্ঘদিন ব্যবহার করে এই ফ্যানে ময়লা, তেল ও ধুলা জমে যায়। এই ময়লা জমে ফ্যানের কার্যকারিতা কমে যায়। উল্টো রান্নাঘরের বায়ু দূষিত করে। তাই নিয়মিত এক্সজস্ট ফ্যান পরিষ্কার করা অত্যন্ত জরুরি। এক্সজস্ট ফ্যান সাধারণত উঁচুতে লাগানো থাকে। তাই অনেকেই ঝামেলা ভেবে তা পরিষ্কার করেন না। এতে ফ্যানটি 💖দ্রুত নষ্টও হয়ে যায়। প্রতি মাসে অন্তত একবার ফ্যান পরিষ্কার করার চেষ্টা করুন। ফ্যান পরিষ্কার করা কিছুটা সময়সাপেক্ষ হলেও রান্নাঘরের পরিবেশ স্বাস্থ্যকর রাখার জন্য এটি জরুরি। একটি পরিষ্কার এক্সজস্ট ফ্যান শুধু বায়ু পরিশোধনেই সাহায্য করে না, বরং রান্নাঘরের অন্যান্য সরঞ্জামকেও সুরক্ষিত রাখে। তাই ফ্যানটি নিয়♊মিত পরিষ্কার করলে রান্নাঘরে পরিচ্ছন্ন ও স্বাস্থ্যকর বায়ুপ্রবাহ নিশ্চিত করতে পারবেন। এক্সজস্ট ফ্যান পরিষ্কার করার  সহজ উপায় জেনে নিন এই আয়োজনে।

  • ফ্যান পরিষ্কার করার আগে প্রথমেই বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করুন। প্রয়োজনে মেইন সুইচ থেকেও বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে নিন। এতে দুর্ঘটনা এড়ানো যাবে।
  • ফ্যানের কভার ও ব্লেড খুলে ফেলুন। ফ্যানের অংশগুলো সাধারণত স্ক্রু দিয়ে আটকানো থাকে। তাই একটি স্ক্রু ড্রাইভার ব্যবহার করে স্ক্রুগুলো খুলে নিতে পারেন। 
  • একটি বড় বাটি বা বালতিতে কুসুম গরম পানি নিন। এতে ডিশওয়াশিং লিকুইড বা কিছু বেকিং সোডা মিশিয়ে নিন। এবার ফ্যানের ব্লেড ও কভার এই পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। ১০-১৫ মিনিট ভিজিয়ে রাখার পর একটি নরম ব্রাশ বা পুরানো টুথব্রাশ দিয়ে ময়লা ও তেল পরিষ্কার করুন।
  • ফ্যানের মোটর সাধারণত পানি সহ্য করতে পারে না। তাই এটি পরিষ্কার করার সময় সাবধানতা অবলম্বন করতে হবে। একটি শুকনো কাপড় বা মাইক্রোফাইবার কাপড় দিয়ে মোটরের অংশ পরিষ্কার করুন। ময়লা বেশি জমে থাকলে হালকা ভেজা কাপড়ও ব্যবহার করতে পারেন। তবে মোটরের সংযোগস্থল বা বৈদ্যুতিক অংশে পানি যেন না লাগে, সেদিকে সতর্ক থাকুন।
  • ফ্যানের গ্রিল বা ফিল্টারও অনেক সময় ময়লা জমে যায়। এটি আলাদা করে গরম পানিতে ভিজিয়ে রাখতে পারেন। কিছুক্ষণ পর একইভাবে ব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার করে নিন।
  • সবকিছু পরিষ্কার করার পর, ফ্যানের অংশগুলোকে সম্পূর্ণ শুকিয়ে নিন। সরাসরি সূর্যের আলোতে শুকিয়ে নিলে ভালো হয়। তবে সময় না থাকলে শুকনো কাপড় দিয়েও মুছে নিতে পারেন।
  • সবকিছু শুকিয়ে গেলে ফ্যানের ব্লেড, কভার, গ্রিল এবং অন্যান্য অংশগুলো ঠিকঠাক করে পুনরায় সংযুক্ত করুন। স্ক্রুগুলো সঠিকভাবে আটকে নিন যেন ফ্যান স্থিতিশীল থাকে।
  • ফ্যান সংযুক্ত করার পর মেইন সুইচ এবং ফ্যানের সুইচ অন করে দেখুন ফ্যান সঠিকভাবে কাজ করছে কিনা।
  • ফ্যান পরিষ্কার করার সময় গ্লাভস পরিধান করতে পারেন। যাতে তেল ও ময়লা হাতে না লাগে।
    ফ্যানের ময়লা খুব বেশি জমে থাকে, তবে মাঝে মাঝে সাদা ভিনেগার বা ডিটারজেন্ট ব্যবহার করে পরিষ্কার করতে পারেন।