রাজাপাকসে দেশ ছাড়ার পর প্রথম নির্বাচনে ভোট দিচ্ছেন শ্রীলঙ্কার জনগণ

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৪, ১২:১৮ পিএম

দুই বছর আগে গণবিক্ষোভের মুখে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে দেশ ছেড়ে পালানোর পর প্রথম নির্বাচনে ভোট দিচ্ছেন শ্রীলঙ্কার জনগণ। নবম প্রেসিডেন্ট নির্বাচনে ১ কোটি ৭০ লাখ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন বলে আশা ক𒀰রা হচ্ছে।

স্থানীয় সময় শনিবার (২১ সেপ্টেম্বর) সকাল ৭টায় শুরু হয়ে ভোট চলবে বিকেল ৪টা পর্যন্ত। নির্বাচ🃏নে মোট ৩৮ জন প্রার্থী🍌 প্রতিদ্বন্দ্বিতা করছে। রাতভর গণনা শেষে আগামীকাল নাগাদ আনুষ্ঠানিক ফলাফল পাওয়া যাবে।

২০২২ সালে নজিরবিহীন এক অর্থনৈতিক সংকটের মধ্যꦯে ছড়িয়ে পড়ꦏা গণবিক্ষোভের মুখে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে দেশ থেকে পালিয়ে যান। এরপর দেশটির জনগণ প্রথমবারের মতো নতুন নেতা বাছাইয়ের সুযোগ পাচ্ছেন। দেশটির জনসংখ্যা ২ কোটি ২০ লাখ।

নেতা বাছাইয়ের সুযোগের পাশাপাশি এই নির্বাচনকে দেশটির ভবিষ্য🐠ৎ অর্থনৈতিক সংস্কারের নির্ধারক হিসেবেও দেখা হচ্ছে। গোতাবায়ার পর দায়িত্ব নেওয়া বর্তমান বিক্রমাসিংহের সরকার ꧂অর্থনৈতিক সংকট কীভাবে মোকাবিলা করেছে এবং মাঝারি মানের যে উন্নতি দেখা যাচ্ছে, আগামী নির্বাচনকে মূলত তার ওপর একটি গণভোট হিসেবে দেখা হচ্ছে।

নেতা বাছাইয়ের সুযোগের পাশাপাশি এই নির্বাচনকে দেশটির ভবিষ্যৎ অর্থনৈতিক সংস্কারের নির্ধারক হিসেবেও দেখা হচ্ছে। গোতাবায়ার পর দায়িত্ব নেওয়া বর্তমান বিক্রমাসিংহের সরকার 𒈔অর্থনৈতিক সংকট কীভাবে মোকাবিলা করেছে এবং মাঝারি মানের যে উন্নতি দেখা যাচ্ছে, আগামী নির্বাচনকে মূলত তার ওপর একটি গণভোট হিসেবে দেখা হচ্ছে।