যুদ্ধের ‘প্রস্তুতি’ নিচ্ছে ভারত

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২৪, ০৪:৪১ পিএম
নৌবাহিনীর কমান্ডারদের সম্মেলনে রাজনাথ সিং। ছবি: সংগৃহীত

বর্তমান অস্থির বৈশ্বিক প্রেক্ষাপটে প্রতিটি পরিস্থিতির জন্য ভারতের কমান্ডারদের প্রস🌜্তুত থাকার আহ্বান জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সেই সঙ্গে যুদ্ধের সক্ষমতা বাড়ানোর পদক্ষেপ নিচ্ছে ভারত। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ইকোনমিক টাইমস। প্রতিবেশী দেশের সামরিক সক্ষমতা বাড়ানোর খবরে কৌতুহলী বেড়েছে বাংলাদেশে।

কারণ, এর আগে গত ৫ সেপ্টেম্বর লখনৌতে জয়েন্ট কম🃏ান্ডারস কনফারেন্সে ভাষণ দেয়ার সময় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বাংলাদেশের বর্তমান পরিস্থিতি বিশ্লেষণ করে সশস্ত্র বাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছিলেন। যা নিয়ে ♐ব্যাপক আলোচনা, সমালোচনা হয় বাংলাদেশে।

সেই খবরের দুই সপ্তাহ পর ইকোনমিক টাইমসের প্রতিবেদনে বলা হচ্ছে, ভারত যুদ্ধের সক্ষমতা বাড়াচ্ছে। গত বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) নৌবাহিনীর কমান্ডারদের সম্মেলনে রাজনাথ সিং বলেছেন, “ভারতকে এখন ♉ভারত মহাসাগরে একটি শক্তিশালী নিরাপত্তা অংশীদার হিসেবে দেখা হচ্ছে। এই অঞ্চলে শান্তি ও সমৃদ্ধি বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে ভারꦰতীয় নৌবাহিনী।”

যেকোনো ‘নিরাপত্তা চ্যালেঞ্জ’ মোকাবিলায় ভারতীয় নৌবাহিনীর কমান্ডারদের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির প্রতিরক্ষমন্ত্রী। সেই স🍰ঙ্গে অস্থির বৈশ্বিক পরিস্থিতি বিবেচনা করে এবং ভারতের সামগ্রিক নৌ-শক্তিকে আরও বাড়ানোর প্রয়োজনীয়তার কথা তুলে ধরেছেন রাজনাথ সিং।

নৌ-কমান্ডারদের সম্মেলনে রাজনাথ সিং অত্যাধুনিক জাহাজ ও সাবমেরিন যুক্ত করে ভারতীয় নৌবাহিনীর ‘যুদ্ধের সক্ষমতা’ বাড়ানোর জন্য সরকারের প্রচেষ্টার কথা পুনর্ব্যক্ত করেন। ভারতীয় শিপইয়ার্ডে 𒅌বর্তমানে ৬৪টি জাহাজ ও সাবমেরিন নির্মাণাধীন এবং ২৪টি অতিরিক্ত প্ল্যাটফর্মের অর্ডার দেয়া হয়েছে বলেও জানান মন্ত্রী।

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে ইকোনমিক টাইমস বলছে, ইন্দো-প্যাসিফিক অঞ্চলে ভারতীয় নৌবাহিনীর ক্রমবর্ধমান শক্তিতে আত্মতুষ্টির কিছু নেই উল্লেꦰখ করে নিয়মিত নিজেদের সক্ষমতা যাচাইয়ের জন্য কমান্ডারদের প্রতি আহ্বান জানিয়েছেন রাজনাথ সিং।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী কমান্ডারদের বর্তমান অস্থির বৈশ্বিক পরিস্থিতিতে প্রতিটি পরিস্থিতির ꦕজন্য সবসময় প্রস্তুত থাকা, রাশিয়া-ইউক্রেন ও ইসরাইল-হামাস যুদ্ধের দিকে নজর রাখা ও ‘অপ্রত্যাশিত’ যেকোনো কিছু মোকাবিলার জন্য তৈরি থাকার আহ্বানও জানান রাজনাথ সিং।