বিমান হামলায় হিজবুল্লাহর জ্যেষ্ঠ কমান্ডার নিহত

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৪, ০৯:১৯ এএম

ইসরায়েলের বিমান হামলায় ইব্রাহিম আলিক নামের হিজবুল্লাহর এক জ্যেষ্ঠ কমান্ডারꦡ নিহত হয়েছেন। 

শুক্রবার (২০ সেপ্টেম্বর) লেবাননের রাজধানী বৈরুতের শহরতলিতে ইসরায়েল এ বিমান হামলা ♋চালায়।

ইসরায়েলের সামরিক বাহিনী আকিলের নিহত হওয়ার খবর নিশ্চিত করেছে। কিন্তু হিজবুল্লাহ এখনো আনুষ্ঠানিকভাবে তার নিহত হওয়🐠ার কথা নিশ্চিত করেনি।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রাথমিক তথ্যমতে, বৃহস্পতিবারের ওই হাম꧅লায় ১২ জন নিহত ও ৬৬ জন আহত হয়েছেন।

নিহত ব্যক্তিদের মধ্যে আকিল ছাড়া বাকি ১১ জনের মধ্যে ১০ জনই হিজবুল্লাহর বিভিন্🌳ন পর্যায়ের কমান্ডার বলে দাবি করেছে ইসরায়েল।

নিহত আকিল হিজবুল্লাহর অভিজাত ‘রাদওয়ান বাহিনীর’ জ্যেষ্ঠ নেতা ছিলেন। হামলার সময় তিনি একটি বৈঠকে ছিলেন। হিজবুল্লাহ ও ফিলিস্তিনের একটি সশস্ত্র গোষ্ঠীর প্রতিনিধিদ🉐ের বৈঠকটি চলছিল।

ইসরায়েলের হামলায় দুটি ভবন সম্পূর্ণ বিধ্বস্ত হয়ে গেছ♔ে। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও ফুটেজে দেখা যায়, একসময় যেখানে একটি ভবন ছিল, সেখানে এখন কেবল ধূসর ধ্বংসস্তূপ। ঘন ধুলোর আস্তরণে আশপাশের রাস্তা ও গাড়ি ঢেকে যাচ্ছে। ধ্বংসস্তূপে উদ্ধার অভিযান চালাচ্ছেন লেবাননের বেসামরিক প্রতিরক্ষা বাহিনীর সদস্যরা।

গত মঙ্গল ও বুধবার হিজবুল্লাহর সদস্যেদের ব্যবহার করা কয়েক হাজার তারহীন যোগাযোগযন্ত্র পেজার ও ওয়াকিটকিতে একযোগে বিস্🌃ফোরণের ঘটনা ঘটে। এতে ৩৭ জন নিহত ও ৩ হাজার মানুষ আহত হন। এত বড় ধাক্কার পরপরই আকিলসহ অন্য কমান্ডারদের হারিয়ে বেশ বেকায়দায় পড়েছে হিজবুল্লাহ।

তা ছাড়া দুই মাসেরও কম সময় আগে গত জুলাইয়ে হিজবুল্লাহর আরেক শীর্ষ কমান্ডারকে হত্যা করেছিল ইসরায়েল। ফুয়াদ শুকর নামেও ওই কমান্ডার হিজবুল্লাহর সামরিক শাখার শীর্ষ দায়িত্বে ছিলেন। ইরানের সহায়তাপুষ্ট লেবাননভিত্তিক সশস্ত্র গোষ্ঠীটির সামরিক൩ শাখায় শুকরের পর আকিলকে দ্বিতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে ধরা হতো।

১৯৮০–এর দশকে হিজবুল্লাহতে যোগ দেন আকিল। ইসরায়েলি সামরিক বাহিনীর তথ্যমতে, লেবাননের বাইরে অভিযান পরিচালনার দায়িত্ব পালন করতেন আকি♑ল।꧟ হিজবুল্লাহর অন্য জ্যেষ্ঠ সামরিক নেতাদের মতো আকিলও তেমন একটা জনসমক্ষে বের হতেন না, বা বিবৃতি দিতেন না।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের তথ্যমতে, আকিল ‘তাহসিন๊’ নামেও পরিচিত। ১৯৮৩ সালের এপ্রিলে বৈরুতে যুক্তরাষ্ট্রের দূতাবাসে বোমা হামলায় তার ভূমিকা রয়েছে। এ হামলায় ৬৩ জন মানুষ মারা গিয়েছিলেন। যুক্তরাষ্ট্রের মেরিন কর্পস ব্যারাকে হামলায়ও আকিলের ভূমিকা ছিল। এ হামলায় নিহত হয়েছিলেন ২৪১ মার্কিন সেনা।

এই দুই হামলার দা🥀য় স্বীকার করেছিল ইসলামিক জিহাদ অর্গানাইজেশন নামের একটি সশস্ত্র গোষ্ঠী। আকিল ছিলেন এই সংগঠনের জ্যেষ্ঠ সদস্য।

এসব হামলায় জড়িত থাকার অভিযোগে আকিলকে খুঁজছ💃িল যুক্তরাষ্ট্র।

ইসরায়েলের গণমাধꩵ্যম হারেটজ জানায়, গত মঙ্গলবার পেজার বিস্ফোরণে আকিলও আহত হয়েছিলেন। শুক্রবার সকালে তাঁকে হাসপ🐈াতাল থেকে ছাড়া হয়েছিল।