জাতীয় সংগীত চলাকালে দাঁড়াননি আফগান কূটনীতিক, অসন্তুষ্ট পাকিস্তান

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২৪, ০৮:৩৮ পিএম

পাকিস্তানের পেশোয়ার প্রদেশে একটি অনুষ্ঠানে জাতীয় সংগীত চলাকালে আমন্ত্রিত অন্যান্য অতিথিরা দাঁড়ালেও দাঁড়াননি দুই আফগান কূটনীতিক। বিষয়টি নিয়ে প্রতিবেশী দুই দেশের মধ্যে কূটনৈতিক ট꧂ানাপোড়েন শুরু হয়েছে। এ ঘটনায় প্রতিবাদ জানিয়েছে ইসলামাবাদ।

দ্য এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদন জানায়, সোমবার (১৬ সেপ্টেম্বর) ঈদে ম🧔িলাদুন্নবী উপলক্ষে পেশোয়ারে 🐻রাহমাতুল-লিল-আলামিন নামে এক অনুষ্ঠানের আয়োজন করে পাকিস্তান সরকার। সেই অনুষ্ঠানে পাকিস্তানের জাতীয় সংগীত চলাকালে অন্য কূটনীতিকরা দাঁড়ালেও বসেছিলেন ইসলামাবাদে আফগানিস্তানের ভারপ্রাপ্ত কনসাল জেনারেল মুহিবুল্লাহ শাকির এবং তার সহযোগী।

এ ঘটনায় পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় নিন্দা জানিয়ে মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) আনুষ্ঠানিক প্রতিবাদ জানায়।🔴 দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মুমতাজ জাহরা 🎉বেলুচ এক বিবৃতিতে বলেন, ‘আয়োজক দেশের জাতীয় সংগীতের প্রতি অসম্মান কূটনৈতিক নিয়মের পরিপন্থী।’

পররাষ্ট্র দপ্তরের এই মুখ🐬পাত্র আরও বলেন, “আফগানিস্তানের ভারপ্রাপ্ত কনসাল জেনারেলের এই কাজটি নিন্দনীয়। আমরা ইসলামাবাদ এবং কাবুল উভয়ের আফগান কর্তৃপক্ষের কাছে কঠোর প্রতিবাদ জানাচ্ছি।”

এ বিষয়ে কারণ ব্যাখ্যা করে আফগান কনস্যুলেট পেশোয়ারের মুখপাত্র শহীদ উল্লাহ বলেন, “কনসাল জেনারেলের পদক্ষেপগুলো পাকিস্তানের জাতীয় সংগীতকে অসম্মান করার উদ্দেশে নয়। বরং সংগীতে বাদ্যযন্ত্র থাকায়🙈 কনসাল জেনারেল দাঁড়াননি। আমরা একই কারণে ൲আমাদের নিজস্ব জাতীয় সংগীতেও বাদ্যযন্ত্র নিষিদ্ধ করেছি।”

আফগান কনস্যুলেটের মুখপাত্র আরও বলেন, “যদি সংগীতের সাথে বাদ্যযন্ত্র বাজানো না হতো, তাౠহলে কূটনীতিক অবশ্যই দাঁড়িয়ে থাকতেᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚন।”

তবে আফগান কনস্যুলেটের এই ব্যাখ্যা প্রত্যাখ্✤যান করেছে ইসলামাবাদ। ඣ;