কাবুলে পানির দাম ৩৫০০, ভাত ৮৫০০ টাকা

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: আগস্ট ২৬, ২০২১, ১০:৪২ পিএম

আফগানিস্তানের রাজধানী কাবুল নিয়ন্ত্রণে নিয়ে দেশটির ক্ষমতা দখলে নিয়েছ𓆉ে তালেবানরা। তবে দেশটিতে বিরোধ, কোলাহল, মানুষের কষ্টের চিত্র ফুটে উঠছে বিশ্ব গণমাধ্যমে।

বৃহস্পতিবার (২৬ আগস্ট) ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইনডিপেনডেন্ট এক প্রতিবেদনে জানায়, তালেবানদের দখলে নেওয়া রাজধানী কাবুলের চিত্র বেশ ভয়াবহ। কাবুল বিমানবন্দরের চারপাশ এখনো উত্তপ্ত। ক্ষুধার্ত, তৃষ্ণার্ত মানুষরা এখনো বিমানবন্দরের চারপাশে ঘুরে বেড়াচ্ছে। সেখানে এক বোতল পানি বিক্রি হচ্ছে ৪০ মার্কিন ডলারেཧ, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩ হাজার ৫০০ টাকা। শুধু তা-ই নয়, এক প্লেট ভাতের জন্য মূল্য দিতে হচ্ছে ১০০ মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮ হাজার ৫০০ টাকারও বেশি।

আফগান নাগরিক ফজল-উর-রেহমানের বক্তব্য দিয়ে রয়টার্স প্রতিবেদনে জানায়, কাবুল বিমানবন্দরে এখন আফগানি মুদ্রার বদলে বেচাকেনা হচ্ছে মার্কিন ডলারে। তিনি ৪০ মার্কিন ডলার দিয়ে এক বোতল পানি কিনেছেন। খাবার ও পানীয় অধ🦹িক মূল্যের কারণে সাধারণ মানুষের কষ্ট বেড়েছে।”

বিশ্ব গণমাধ্যমে ভাইরাল হওয়া একটি ছবিতে দেখা যায়, তৃষ্ণার🔯্ত এক শিশুকে পানি দিচ্꧑ছেন মার্কিন সেনা। পরিস্থিতির নির্মমতা ও সাধারণদের অসহায়ত্ব ফুটে উঠেছে এই ছবিতে।

এদিকে কাবুল বিমানবন্দরে মার্কিন নেতৃত্বাধীন হাজার হাজার বিদেশি সৈন্য এবং আফগানদের বিপুলসংখ্যক দেশ ত্যাগ করার জন্য মরিয়া হয়ে রয়েছেন। ব্রিটেন ও অস্ট্রেলিয়া জনগণকে নিরাপদ 🐈স্থানে চলে যাওয়ার জন্য অনুরোধ করেছে।

পশ্চিমা সৈন্যরা বর্তমানে মার্কিন প্রত্যাহারের আনুষ্ঠানিক তারিখ ঘনিয়ে আসার আগে যতটা সম্ভব মানুষকে সরিয়ে নেওয়ার চেষ্টা কꦚরছে। সশস্ত্র তালেবান যোদ্ধারা আশ𝐆পাশের এলাকা পাহারা দিচ্ছে। কারণ, প্রত্যাশিত জনতা সরিয়ে নেওয়ার জন্য অপেক্ষা করছে।

পশ্চিমা কূটনীতিক সংবাদ সংস্থা রয়টার্সকে বলেন, “নিরাপত্তা সতর্কতা সত্ত্বেও বিমানবন্দরের আশপাশের এলাকা ‘অবিশ্বাস্যভ♌াবে ভিড়’ দেখা গেছে। আনুমানিক ১৫০০ মার্কিন পাসপোর্ট বা ভিসাধারীরা এখনো বি✤মানবন্দরে প্রবেশের চেষ্টা করছে।”

বিমানবন্দরের গেটে অপেক্ষা করা একজন আফগান ব্যক্তি রয়টার্সকে বলেন, “বিমানবন্দরে পরিস্থিতি সত্যিই খারাপ, মানুষ 💜ভিড় করছে এবং ম🌞ানুষের ভিড়ের কারণে নারী ও শিশুরা ভয়াবহ অবস্থায় আছে।”

এদিকে জঙ্গি হামলার হুঁশিয়ারির পরই কাবুলের হামিদ কারজাইꦇ আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে বিস্ফোরণের ঘটনা ঘটে। এ সময় শিশুসহ অন্তত ১১ জন নিহত হয়েছেন।

বিবিসি জানায়, বিমানবন্দরের অ্যাবে গেটের বাইরে মার্কিন ও ব্রিটিশ সেনাদের চৌকির কাছে একটি বিস🍨্ফোরণ হয়।

এছাড়া মার্কিন এক কর্মকর্তার🐼 বরাতে রয়টার্স জানায়, বিমানবন্দরের বাইরের খালের পাশে আরেকটি আত্মঘাতী হামলা ও গোলাগুলির খবর পাওয়া গেছে। এ হামলায় তালেবান নিরাপত্তাকর্মীদের কয়েকজনও আহত হয়েছে। নিহতদের মধ্যে নারী ও শিশু রয়েছে। তবে এখনো হতাহতের সংখ্যা নিশ্চিত করেনি কোনো গণমাধ্যম।