কেকের মৃত্যু: শোকস্তব্ধ শিল্পীমহল

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুন ১, ২০২২, ১১:৫৯ এএম

‘ইয়ারো দোস্তি হি তো জিন্দেগি হে...’ গানটি কানে বেজে উঠলেই স্মরণে ভেসে 🍃উঠে আসে  ভারতের সংগীতশিল্পী কেকের স্মৃতি। বহু তরুণের আড্ডায়, অনুভূতিতে মিশে আছে এই গান। কতো রাত, দিন পেরিয়েছে এই গান গুনগুনিয়ে। কেকের মায়াবি কণ্ঠে গাওয়া এই গান শুনে  এখনও আবেগে ভাসে ভক্তরা।

ক্যারিয়ারে জনপ্রিয় অনেক গানই উপহার দিয়েছেন ৫৪ বছর বয়সী এই সংগীতশিল্পী। হিন্দি,  তামিল, তেলেগু ভাষায়ও তার অনেক গান রয়েছে। গানের জগতে অল্প সময়েই সাফল্য পেয়েছেন। সখ্যতা গড়ে উঠে𒊎ছে সহকর্মীদের সঙ্গেও। সিনেমার প্লেব্যাকের ঝুলিতেও রয়েছে  তার গাওয়া অসংখ্য জনপ্রিয় গান।

প্রিয় শিল্পীর আকস্মিক মৃত্যুতে হতবাক গোটা ভারত। সহশিল্পীরাও যেন বিশ্বাস করতে পারছে না। তরতাজা প্রাণবন্ত গায়কের মৃত্যဣু ভাবিয়ে তুলেছে অন্য শিল্পীদেরও। শোকবার্তায় কাতর হয়ে উঠেছে সামাজিক যোগাযোগমাধ্যম। প্রিয় শিল্পীর শেষ বিদায় যেন কিছুতেই মেনে নিতে পা🎃রছেন না বলিউড পাড়া।

কেকের মৃত্যুতে শোকবার্তা জানিয়ে কলকাতার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লিখেন, ‘‘বলিউড প্লেব্যাক গায়ক কেকে-র আকস্মিক এবং অকাল মৃত্যুতে আমরা হতচকিত এবং মর্মাহত। আমার সহকর্মীরা গতকাল (মঙ্গলবার) রাত থেকে কাজ করছেন, যাতে প্🍌রয়োজনীয় আনুষ্ঠানিকতা, আচার-অনুষ্ঠান মেনে কাজ হয়। শিল্পীর পরিবারকে সমস্ত প্রয়োজনীয় সহায়তা দেওয়া হচ্ছে। তাঁর পরিবারকে গভীর সমবেদনা জানাচ্ছি।’

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কংগ্রেস নেতা রাহুল গান্ধীও টুইটার𒊎ে প্রতিক্রিয়া দিয়েছেন। টুইটারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লিখেন, ‘জনপ্রিয় গায়ক কৃষ্ণকুমার কুনাথ ওরফে কেকে-র অকালমৃত্যুর খবরে মর্মাহত। সব প্রজন্মের শ্রোতাদের আবেগ-অনুভূতি ছুঁয়ে যেত তার গান। শিল্পীর গানেই তাকে চিরকাল মনে রাখব আমরা। ত🌼ার পরিবার ও অনুরাগীদের সমবেদনা জানাই। ওম শান্তি।’

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ টুইটারে লিখেন, “অত্যন্ত প্রতিভাশ✱ালী গায়ক ছিলেন কেকে। তার অকালপ্রয়াণ যেমন শোকের, তেমনই ভারতের সঙ্গীতজগতে এক বিরাট ক্ষতি। ঈশ্বরদত্ত কণ্ঠের অধিকারী, তাঁর গান অসংখ্য সঙ্গীতপ্র💯েমীর মনে সুবিশাল প্রভাব তৈরি করে গিয়েছে। পরিবার ও ভক্তদের আন্তরিক সমবেদনা জানাই।"

রাজনীতিবিদ দিলীপ ঘোষ লিখেন, “হাম রহে ইয়া না রহে কাল/কাল ইয়াদ আয়েঙ্গে ইয়ে পল জন♌প্রিয় গায়ক কেকে-র এমন আকস্মিক প্রয়াণে বিস্মিত ও শোকস্💧তব্ধ।“

‘ফেম গুরুকুল’-এ অরিজিৎ সিংয়ের বিচারক ছিলেন কেকে। ওই মঞ্চে কেকে কিশোর অরিজিতের প্রতিভা চিনেছিলেন। প্রতিযোগিতা থেকে অরিজিৎ সিং বাদ পড়ার দিন কেকে বলেছিলেন, “তুমি প্রচণ্ড প্রতিভাধর শিল্পী। ভেঙে পড়ো না। তোমার গানের জন্য অন্য মঞ্চ তৈরি থাকবে।’’ সে𒁏ই স্মৃতি ඣস্মরণ করে অশ্রুতে চোখ ভাসালেন অরিজিৎ সিং।

কেকের মৃত্যুর খবরে বাকরুদ্ধ অভিজিত্ ভট্টাচার্য। টুইটারে তিনি লিখেন, “এ রকম খবর যেন তৈরি না হয়। রাতে চুপ করে🌸 বসে আছি। এই তো বেশ কয়েক দিন আগে বঙ্গবাসী কলেজের উৎসবে ওই নজরুল মঞ্চেই অনুষ্ঠান করে এলাম। কী এমন হল ওর? এই অন্ধকারে হাতড়ে বেড়াচ্ছি।“

“ড্রাম আর পিয়ানো বাজলেই যে শুধু গান হয় না, সেটা কেকে ওর গলার মেজাজ দিয়ে বুঝিয়ে দিয়েছিল। আমি, উদিত, শানুর পরে আমাদের একমাত্র যোগ্য উত্তরসূরী ছিল কেকে। আমি তো বরাবর সোজা কথা বলি। ﷽আমি ওকেও বলেছিলাম আমার পরে গান নিয়ে যদি কথা বলতে হয়, তা হলে সেখানে শুধু কেকের নাম থাকবে।“

পশ্চিমবঙ্গের অভিনেতা প্রসেনজিৎ লিখেন, “আমি হতবাক!💮 অবিস্মরণীয় এক কণ্ঠ.. কেকে আমাদের হৃদয়ে থেকে যাবেন চিরকাল। তাঁর পরিবার, বন্ধু ও শুভাকাঙ্ক্ষীদের সমবেদনা জানাই”।

দেব𝔉 লিখেন, “জানি না কী বলা উচিত: শান্তিতে থেকো কেকে❀.. …..”

সংগীতশিল্পী বাবুল সুপ্রিয় লিখেন, “গানের জগতে সবচেয়ে ভাল মানুষদের এক জন, সবচেয়ে সুকণ্ঠী গায়🌃কদেরও এক জন.. কেকে-র এমন আকস্মিক এবং অকালপ্রয়াণ কী অভাবনীয় এবং ভয়ানক বাস্তব! শান্তিতে থেকো বন্ধু।"

সিনেমা পরিচালক জিৎ গঙ্গোপাধ্যায় লিখেন, “খবরটা শোনার পরে বিশ্বাস করতে পারিনি। কী বলছেন সবাই? কী খবর শ𝄹োনাচ্ছে সংবাদমাধ্যম? আমার ২২ বছরের বন্ধু কৃষ্ণকুমার কুন্নাথ আর নেই! একটা সময় জানলাম খবরটা সত্যিই। কলকাতাকে শেষ গান শুনিয়ে বিদায় নিয়েছে আমার বন্ধু, সবার প্রিয় কেকে। সঙ্গে সঙ্গে দৌড়ে গিয়েছি হাসপাতালে। যদি শেষ মুহূর্তে আশ্চর্য কিছু ঘটে!”

কেকে-কে শ্রদ্ধা জানিয়ে টুইটারে শ্রেয়া লিখেন, ‘এই খবরে আর মাথা ঠিক রাখতে পারছি না। অꦗসাড়। এটা মেনে নেওয়া কঠিন! হৃদয় টুকরো টুকরো হয়ে যাচ্ছে’।

কেকে-র আচমকা মৃত্যুতে শোকস্তব্ধ সোনু নিগম ইনস্টাগ্রামে পোস্টে🥂 লিখেন, ‘ভাই কেকে, এটা ঠিক হল না।’ 

সঙ্গীত পরিচালক ও গায়ক বিশাল দাদলানি টুইট করেন , “কেকে তোমাকে ছাড়াꩵ সব একই থাকবে না। কিছুই না। আমার হৃদয় বিদীর্ণ হয়ে গিয়েছে। বিশুদ্ধ কণ্ঠস্বর, শালীন, সত্যিকারের সোনার হৃদয়ের মানুষটা চলে গেল!’

গায়ক মোহিত চৌহান টুইটারে লিখেন, “কেকে... এটা ঠিক হল না ভাই।💧 এটা তোমার চলে যাওয়ার সময় নয়’। সদ্যপ্রয়াত গায়ক এবং শানের সঙ্গে নিজের একটি ছবি পোস্ট করে লেখ♛েন, ‘এটাই আমাদের শেষ বারের সফর। কী ভাবে চলে যেতে পারলে?”

এছাড়াও কেকে-র মৃত্যুতে সামাজিক যোগাযোগ মাধ্যমে শোক জানিয়েছেন বলিউড অভিনেতা  অক্ষয় কুমার, সঙ্গীত পরিচালক আরমান মালিক, ফারহান আখতꦆ♓ার, করণ জোহরসহ অনেক তারকা।

আরও সংবাদ