কারাগারে সংঘর্ষ, দুই কারারক্ষী বরখাস্ত

রংপুর প্রতিনিধি প্রকাশিত: আগস্ট ১৬, ২০২৪, ০৪:১৮ পিএম

রংপুর কেন্দ্রীয় কারাগারে একজন কয়েদি বাহারামের মৃত্যুকে কেন্দ্র করে সংঘর্ষ হয়। এ ঘটনা🅰য় মোতালেব ও শাহজাহান নামের দুই কারারক্ষীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

শুক্রবার (১৬ আগস্ট) বেলা পৌনে ১টার দিকে কারাগারের অভ্যন্তরে এ ঘটন🐬া ঘটে।&n💜bsp;

বাহা꧋রাম রংপুরের পীরগঞ্জ উপজেলার বকেরবাড়ি এল🍃াকার বাহাদুর মিয়ার ছেলে।

কারা সূত্র জানায়, শুক্রবার সকাল ৮টার দিকে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি কয়েদি বাহারাম ও রফিকুলের মধ্যে গাছ থেকে আমড়া পꦿারাকে কেন্দ্র করে মারামারি হয়। এক পর্যায়ে ব🌄াহারাম গুরুতর আহত হলে তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরে বেলা ১২টার দিকে বাহারামের মৃত্যুর খবর কারাগারে ছড়িয়ে পড়লে উত্তেজনা দেখা দেয়। 

এ সময় বাহারামের অপর তিন ভাইসহ অন্য কয়েদিরা বিক্ষোভ শুরু করে কারা ফটকে অবস্থান নেয়। এক পর্যায়ে রফিক🍌ুলের পক্ষের কয়েদিদের সঙ্গে বাহারামের ভাইসহ তাদের পক্ষের কয়﷽েদিদের হাতাহাতি শুরু হয়।

বাহারামের মৃত্যুকে ইস্যু করে কারাগারের ভেতরে বিশৃঙ্খলার সুযোগ নেয় অন্য কয়েদিরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে💜 প্রথমে কারারক্ষীদের সঙ্গে কয়েদিদের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ বাধে। এ সময় কারারক্ষীরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে চেষ্টা চালায়। তবে অবস্থা বেগতিক দেখে পরে পুলিশ ও সেনাবাহিনীকে ডাকা হলে তারা ঘটনাস্থলে পৌঁছে চারদিক ঘিরে রেখে কঠোর অবস্থান নেয় এবং ফাঁকা গুলি ও টিয়ারসেল ছুঁড়ে।

এর পরেই রংপুর জেলা প্রশাসক মোবাশ্বের হাসান ও ৬৬ পদাধিক ডিবিশনের জিওসি মেজর জেনারেল  শাকিল আহমেদসহ প্রশ🧜াসনের কর্মকর্তারা কারাগারের ভেতরে ছুটে যান। তারা বর্তমানে কারাগারের ভেতরে অবস্থান করছেন।

রংপুর জেলা প্রশাসক মো🌊বাশ্বের হাসান জানান, এ ঘটনা💜য় দুই কারারক্ষীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এছাড়া জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। 

বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলেও জানান তিনি𝓀।

এ রিপোর্ট লেখা পর্যন্ত জেলা প্রশাসকসহ পুলিশ, র𓂃‌্যাব ✤ও সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা কারাগারে অবস্থান করছেন।

[95387]