প্যান্ডোরার পেপারস

গোপনে বিদেশে বিনিয়োগ করেছিলেন টেন্ডুলকার

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: অক্টোবর ৪, ২০২১, ১০:৫৯ এএম

ভারতীয় ক্রিকেটের ঈশ্বর বলা হয় শচীন টেন্ডুলকারকে। ২০১৩ সালে অবসর নেওয়া এই কিংবদন্তির ক্যারিয়ারজুড়ে ছিল না কোনো বিতর্কের ছায়া। নিপাট ভদ্রলোকি ভাবমূর্তি তার বিশ্বজুড়ে। কিন্তু সেই দিন বুঝি ফুরাল। টেন্ডুলকারের দ্যুতিময় ভাবমূর্তির পেছনে রয়েছে গোপন কালিমাও। অন্তত এমনটাই জানা যাচ্ছে অনুসন্ধানী সাংবাদিকদের আন্তর্জাতিক সংস্থা আইসিআইজে ‘প্যান্ডোরা পেপারস’ নামের এই গোপন নথিতে। বিশ্বজুড়ে তোলপাড় ঘটানো এই পেপারস থেকে জানা গেছে, গোপনে ভারতের বাইরে বিনিয়োগ করেছিলেন আন্তর্জাতিক ক্রিকেটে🍌 শত সেঞ্চুর🎉ির মালিক।

টেন্ডু⭕লক𒈔ার ছাড়াও এ গোপন নথিতে বিখ্যাত ব্যক্তিদের মধ্যে আছেন পপ তারকা শাকিরা, সুপার মডেল ক্লদিয়া শিফারও। 

যদিও টেন্ডুলকারের আইনজীবী জানিয়েছেন, শচীন টেন্ডুলকারের বিদেশে বিনিয়ಌোগ আছে। কিন্তꦕু কোনো বিনিয়োগই গোপন নয়। সব বিনিয়োগই বৈধ ও আইনসিদ্ধ।যথাযথ কর্তৃপক্ষকে জানিয়েই সেই বিনিয়োগ করা হয়েছে।’

প্যান্ডোরা পেপারসে কেবল তার নামই নয়, তার পরিবারের সদস্যদের নামও এসেছে। সেখানে বলা হয়েছে, টেন্ডুলকারের পরিবার ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডে একটি প্রতিষ্ঠানে বিনিয়োগ করেছিল। ২০১৬ সালে সেই বিনিয়োগের টাকা 🔴তুলে নেওয়া হয়।

স্ত্রী অঞ্জলি টেন্ডুলকার ও শ্বশুর আনন্দ মেহতার নামও আছে এতে। প্যান্ডোরা পেপারসের তথ্যানুযায়ী ২০১৬ সা༒লে সেই🥂 প্রতিষ্ঠানের বিনিয়োগ নগদীকরণের সময় শচীন টেন্ডুলকারের শেয়ার ছিল ৯, অঞ্জলির ১৪ ও আনন্দ মেহতার ৫টি। টেন্ডুলকারের শেয়ারের মূল্য ৮ লাখ ৫৬ হাজার ৭০২, অঞ্জলির ১৩ লাখ ৭৫ হাজার ৭১৪ ও শ্বশুরের শেয়ারের মূল্য ৫ লাখ ৫৩ হাজার ৮২ মার্কিন ডলার।