‍‍`ফাইভ আইজে‍‍`র তথ্য পেয়েই পাকিস্তান ছাড়ে কিউইরা

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২১, ০৬:৪২ পিএম

ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ শুরু হতে বাকি আর কয়েক ঘন্টা। ঠিক তখনই এলো খবরটা। তড়িঘড়ি বাতিল করতে হলো সিরিজ। আর সিরিজটি বাতিল করলো সফরকারী দল নিউজিল্যান্ড। কারণ এক 'ভয়ানক' খবর দিয়েছে 'ফাইভ আইজ'। এই 'ফাইভ আইজ' জিনিসটি কী? 'দ্য ফাইভ আইজ' মূলত কয়েকটি গোয়েন্দা সংস্থার জোট। এই জোটে রয়েছে অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড, যুক্তরাজ্য ও মার্কিন যুক্তরাষ্ট্র। 

প্রথম ম্যাচ শুরুর কয়েক ঘন্টা আগে গোয়েন্দা সংস্থার জোটটি ব্ল্যাক ক্যাপসদের জানায় পাকিস্তানের মাটিতে তাদের উপর হামলা হতে পারে। এতেই বেকে বসে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। বেকায়দায় পড়ে যায় পাকিস্তান ক্রিকেট টিম। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে খেলা বা🌺তিলের খবরটি ভার্চুয়াল সংবাদ সম্মেলনের মাধ্যমে জানান পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধান নির্বাহী ওয়াসিম খান। 

গত ২৪ ঘন্টা পাকিস্তান ক্রিকেটের জন্য খুব খারাপ সময় কেটেছে আর এভাবে সফ🀅র বাতিল করা খুব খারাপ উদাহরণ বলে উল্লেখ করেছেন পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খান। ব্ল্যাক ক্যাপসদের এমন সিদ্ধান্তের জন্য ডিকিনসনের সঙ্গে দেখা করেছিলেন ওয়াসিম খান।

ওয়াসিম খান বলেন, "ডিকিনসন বলেছিলেন, যে তথ্যটি এসেছে তা নিউজিল্যান্ডের উপ-প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছেছে। বিষয়টি গুরুতর এবং এ বিষয়ে আমাদের পদক্ষেপ নেয়া প্রয়োজ🔜ন।"

খান বলেন, হুমকি দেয়ার তথ্য চাওয়ার পরও কোনো ধরনཧের তথ্য দিতে পারেনি কর্তৃপক্ষ। তাছাড়া, পাকিস্তানি নিরাপত্তা সংস্থাকে এই হুমকির বিষয়ে জানাতেও অস্বীকৃতি জানায় নিউজিল্যান্ড।"  তিনি আরও বলেন, "যখন আমরা আমাদের নিরাপত্তা সংস্থার সঙ্গে যোগাযোগ করলাম তারা স্পষ্ট জানাল, সফরকারী দলের জন্য কোন নিরাপত্তা হুমকি নেই।"

কিউইদের সিদ্ধান্তের জন্য দুঃখ প্রকাশ করে পিসিবি প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, "আপনি যে দেশের সফরে যাচ্ছেন সে দেশের নিরাপত্ত🍸া সংস্থার উপর আস্থা রাখতে হবে।"

"দুই বোর্ডের মধ্যে সম্পর্কের যে অবনতি হয়েছে তার পরিণতি খুব একটা ভালো হবে বলে মনে হয় না।" বলেও যোগ করেন ওয়াসিম খান। তিনি বলেন, "নিউজিল্যান্ডের খেলোয়াড় এবং নিরাপত্তা কর্মকর্তারা পাকিস্তানের নিরাপত্তা ব্যবস্থার উপর আস্𝐆থা প্রকাশ করেছিলেন।&q🐓uot;

"আমাদের খেলোয়াড়রা নিউজিল্যান্ডে সবচেয়ে কঠিন ১৪ দিন কোয়ারেন্টিনে কাটিয়েছে। (ক্রাইস্টচার্চ) মসজিদ হামলার পরও সেখানে তারা ভ্রমণ করেছে। কিন্তু এটা সবার কাছে স্পষ্ট যে আলোচনার ভিত্তিতে সিদ্ধান্ত নেওযꦛ়া হচ্ছে না।"

গত পাঁচ বছরে দেশে আন্তর্জাতিক ক্রিকেট পুনরুদ্ধারের জন্য অনেক চেষ্টা করে যাচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। নিউজিল্যান্ডের সফর বাতিল করার বিষয়টি আইসিস𒉰ির কাছে উত্থাপন করবেন বলে জানিয়েছেন ওয়াসিম খান। 

নিউজিল্যান্ড চলে যাওয়ার পর পিসিবি বাংলাদেশ ও শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের সঙ্গে যোগাযোগ করে দ্বিপ🍌াক্ষিক সিরিজ খেলার প্রস্তাব দেয়। তবে এ ব্যাপারে বাংলাদেশ ও শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ড এখনো কোন সিদ❀্ধান্ত জানায়নি।