স্ট্রাইক রেট আরও বাড়াতে চান মাহমুদউল্লাহ 

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২১, ০৯:৫৫ পিএম

আগামী অক্টোবর-নভেম্বরে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপেরর এবারের আসর। তরুণ ও অভিজ্ঞের মিশেলে বাংলাদেশ দল, দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ব্যাট হাতে দলকে নেতৃত্ব দেন সামনে থেকে।টানা ꧑তিন সিরিজ জিতে এখন আত্নবিশ্বাসে বলীয়ান দলের ক্রিকেটাররা। এই পরিবর্তনটা এসেছে মাহমুদউল্লাহর হাত ধরেই। নিজে আরও উন্নতি করতে চান আর স্ট্রাইক রেটও বাড়াতে চান অধিনায়ক এমন কথাই বলেছেন ক্রিকেট ভিত্তিক সংবাদ মাধ্যম ইএসপিএনক্রিকইনফোকে।

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের টি -টোয়েন্টি সিরিজ জয়ের সবচেয়ে বেশি পার্থক্ℱয কী?

দুটি জিনিস আমার জ꧅ন্য আলাদা ছিল। দলে সুস্থ প্রতিযোগিতা আছে এবং জেতার জন্য প্রচুর ক্ষুধা রয়েছে। আমি মনে করি জিম্বাবুয়ে সফরের পর থেকﷺে আমাদের শরীরের ভাষা, ঠিক অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের মাধ্যমে, সেই বার্তা দেয়। আমি মনে করি আমাদের নিজেদেরকে উন্নত করার এবং আমাদের বাড়ির আধিপত্য বজায় রাখার আকাঙ্ক্ষা একটি বিশাল পার্থক্য তৈরি করেছে।

এখানকার পিচগু🐲লি ইদানীং ব্যাটসম্যানদের জন্য অনেক চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে। আপনি অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের বিরুদ্ধে অন্যদ🅘ের চেয়ে ভাল মানিয়ে নিয়েছেন বলে মনে হচ্ছে?

এটা আল্লাহর রহমত (বরকত)। দুই দেশের ব্যাটসম্যানদের জন্যই কঠিন ছিল। এটা শুধু আমাদের প্রতিপ🌺ক্ষের জন্য কঠিন ছিল না। কন্ডিশনের কারণে আমরা দুটি বোলি🐲ং-আধিপত্য সিরিজ দেখেছি। আমি মনে করি আমাদের ব্যাটসম্যানরা নিজেদেরকে একটু ভালোভাবে প্রয়োগ করেছে। বিশেষ করে নতুন বলের বিরুদ্ধে ব্যাট করা কঠিন ছিল। ওপেনার ও পরে নামা সবাইকেই সংগ্রাম করতে হয়েছে। কিন্তু বলের সিম যতই পুরোনো হয়, তত সহজ হয়ে যায়।

এটি এখনও চ্যালেঞ্জিং, কিন্তু আমি ভেবেছিলাম নরম বলের বিপক্ষে খেলাই ভালো। আমরা কিছু ম্যাচে প্রথমেই উইকেট হারিয়েছি কিন্তু ভালো পার্টনারশিপের মাধ্যমে আমরা তা আবার কাটিয়ে উঠেছি। আমি অস্ট্রেলিয়ার বিপক্ষে সাকিব, মুশফিকের সঙ্গে নিউজিল্যান্ডের বিপক্ষে ছিলাম। সোহানꦦ এবং আফিফ অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ জিতিয়েছে। তাদের ক💦্রেডিট দেওয়া উচিত।

আপনি এখন নিজেকে টꦍি-টোয়েন্টি ব্যাটার হিসেবে কীভাবে মূল্যায়ন করেন?

আমি সব স𒁃ময় তিনটি ফরম্যাটেই সমান গুরুত্ব দিয়েছি। আমি এর আগে ২০১৬ সালে খুলনায় ট্রেনিং ক্যাম্পের কথা বলেছিলাম, সেই বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে। এটা (কোচ চন্ডিকা) হাথুরুসিংহের অধীনে ছিল। এটি আমার প্রশিক্ষণ এবং খেলার পদ্ধতি পরিবর্তন করেছে। এটি আমার ব্যাটিংয়ে ইতিবাচক প্রভাব ফেলেছিল।

যে সময়ে আমি ৬ ও ৭ নম্বরে ব্যাটিং করার জন্য প্রস্তুতি নিচ্ছিলাম। ৪ ও ৫ নম্বরে ব্যাটিং করার সময় কাটানোর পর আমাকে শিখতে হয়েছিল যে আমি কিভাবে ১০-১৫ বল থেকে সর্বোচ্চ রান তুলতে পারি। প্রথম বা দ্বিতীয় ব্যাটিং যাই হোক না কেন, স্ট্রাইক রেট ১৫০ থেক൩ে ১৭০ হতে হবে। আমি হাথুর সঙ্গে নিয🌱়মিত ব্যাটসম্যান থেকে এমন একজন ব্যাটসম্যানের দিকে বদল করার বিষয়ে কাজ করেছি, যিনি এই ধরনের ভূমিকায় ব্যাট করেন।

আমি এখনও মনে করি আমি আরও ভালো স্ট্রাইক রেটে ব্যাট করতে পারব। আমি ১২০ স্ট্রাই🧸ক রেট থেকে এটি ১৩০-১৩৫ পর্যন্ত ঠেলে দিতে চাই। আমার উন্নতির সুযোগ আছে, যা আমাকে আরಞও ভালো ব্যাটসম্যান হিসেবে গড়ে তুলবে।