পিএসজির মাঠে বর্ণবাদের শিকার নেইমার-রিচার্লিসনরা

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২২, ০৩:২৯ পিএম

প্যারিসের পা🦩র্ক দে প্রিন্সেস অ্যারেনায় তিউনিসিয়ার মুখোমুখি হয়েছিল ব্রাজিল। এই ম্যাচে ব্রাজিলিয়ান খেলোয়াড়দের উদ্দেশে কলা ছুড়ে মারেন খেলা দেখতে আসা সমর্থকরা। কলা ছুড়ে মূলত বর্ণবাদী আচরণের দিকেই ইঙ্গিত করেছে উপস্থিত সমর্থকরা।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) রাতে তিউনিসিয়ার বিপক্ষে ৫-১ গোলের জয় পায় ব্রাজিল। ম্যাচের ১৯তম মিনিটে গোল উৎসবের শুরু করেন রিচার্লিসন। 🉐ডান পাশের কর্নার ফ্ল্যাগে উদযাপণ করেন।

ওই উদযাপণের সময় ব্রাজিল দলের খেলোয়াড়দের দিকে তাক করে কলা ছুড়ে মা♛রে উপস্থিত দর্শকরা। উদযাপণে ব্যস্ত থাকা ব্রাজি💎লের দলের সবার নজর এড়ালেও কলাটিকে লাত্থি মেরে টাচ লাইনের বাইরে পাঠান ফ্রেড।

এর আগে ম্যাচের শুরুতে বর্ণবাদ বিরোধী ব্যানার নিয়ে মাঠে নেমেছিল ব্রাজিল দল। ‘কৃষ্ণাঙ্গ খেলোয়াড় ছাড়া আমাদের জার্সিতে তারকা থাকত না’- এটি লেখা ছিল ব্যানারে। বিষয়টি মোটেও ভালোভাবে নেয়নি অনেক দ♑র্শকরা।

কলা ছুড়ে মারা ছাড়াও ফুটবলা෴রদের দিকে তাক করে লেজার রশ্মি ছুড়ে ♐মেরেছে সমর্থকরা। এই কারণে দুইবার খেলা বন্ধ রাখতে বাধ্য হয়েছিল রেফারিরা।

এই ঘটনার পর দর্শকদের আচরণের প্রতিবাদ জানিয়েছেন ব্রাজিল ফুটবল কনফেডা𒁃রেশন (সিবিএফ)। তারা জানায়, “বর্ণবাদের বিপক্ষে এই লড়াই চলবে।” এছাড়াও এই আচরণের কঠোর শাস্তির দাবি করেছেন সিবিএফ সভাপতি এদনালদো রদ্রিগেজ। বলেন, “এমন আচরণের শাস্তি কঠোর হওয়া উচিত।”