‘আফগানদের কাছে হারটা ভালোর জন্যই ছিল’

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২, ০১:৪৮ এএম

আফগানিস্তানের 𓃲বিপক্ষে হেরে এশিয়া কাপ মিশন শুরু করেছিল শ্রীলঙ্কা। ওই হারের পর তীব্র সমালোচনার মুখে পড়েছিল। তবে হারটাকেই মন্দের ভালো হিসেবে দেখছেন লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা। তার মতে, এই হারটা বদলে দিয়েছে দলের মানসিকতা। তাতেই চ্যাম্পিয়ন হয়ে দেশের মাটিতে পা রাখতে পারছে তারা।

এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ হেরে টুর্নামেন্ট শুরু করেছিল শ্রীলঙ্কা। বাজেভাবে ম্যাচ হেরে অধ💮িনায়ক শানাকা জানিয়েছিলেন, দল ঘুরে দাঁড়াবে। ম্যাচ শেষে সবার একই প্রত্যাশা থাকলেও কাজটি করে দেখিয়েছে দেশটি।

ফাইনাল জয়ের পর তাই আফগানিস্তানের বিপক্ষে হারꦛটা গুরুত্বপূর্ণ বলেই দাবি শানাকার। বলেন, “এটা (আফগানিস্তানের বিপক্ষে হার) ভালোর জন্য ঘটেছিল। এই ম্যাচের পর আমরা ভালো একটা আলোচনা করেছিলাম। আমাদের দলের সবাই দারুণ খেলেছে। এই কারণেই আমরা চ্যাম্পিয়ন হতে পেরেছি। গ্রুপ পর্বে আমরা কিছু ভুল করেছি। ফাইনালে আমরা শতভাগ দিতে পেরেছি। এই꧅ কারণেই এখন আমরা চ্যাম্পিয়ন।”

দলকে চ্যাম্পিয়ন করতে বড় ভূমিকা রেখেছেন ক্রিকেটাররা। তবে এই ক্রিকেটারদের সমর্থ♍ন দেওয়া সমর্থক, ক্রিকেট বোর্ড ও নির্বাচকদের ধন্যবাদ দিতেও ভোলেননি শানাকা।

তাদেরকে ধন্যবাদ জানিয়ে শ𝓡ানাকা বলেন, “আমি সমর্থকদের ধন্যবাদ দিতে চাই। তারা আমাদের নিস্বার্থভাবে সমর্থন দিয়েছে। শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড ও নির্বাচকদেরও ধন্যবাদ।”

এশিয়া ক🙈াপ ফাইনালের আগে টস হেরে আগে ব্যাটিং করা দল হারার রেকর্ড বারবার সামনে🌄 তুলে আনা হয়েছিল। সেই বিষয়টি মাথায় এক মুহূর্তের জন্যও রাখেননি অধিনায়ক দাসুন শানাকা।

তিনি বরং, ২০২১ আইপিএলের একটি ঘটনা স্মরণ করিয়ে দিয়েছেন। তিনি জানান, আইপিএলে চেন্নাই এই মাঠে পরে বোলি𝔉ং করে জিতেছিল। এই বিষয়টিই নিজের মাথায় রেখেছিলেন শানাকা।

শ্রীলঙ্কা তাদের ইনিংস শেষ করেছিল ছক্কা হাঁকিয়ে। বিষয়টিও ম্যাচের গতিপথ পাল্টে দিয়েছিল 🃏বলেও মনে করেন শানাকা। বলেন, “শেষ বলে ছক্কা হাঁকানোটা ম্যাচের টার্নিং পয়েন্ট। ১৬০ শুনলে মনে হয়, সহজেই টপকে যেতে পারবে। ১৭০ হলে সেটা বড় শোনায়। এটাই মানসিক পার্থক্য গড়ে দিয়েছে।”

পাকিস্তানের ইনিংসের প্রথম ওভারেই অতিরিক্ত খাত ৯ রান দেন পেসার দিলশান মাদুশাঙ্কা। তাও কিনা ইনিংসের প্রথম বৈধ বল করার আগেই। বিষয়টির পর🅘ও তরুণ এই পেসারের উপর ভরসা ছিল লঙ্কান অধিনায়কের।

তার ভাষ্যমতে, “তরুণ হিসেবে মাদুশাঙ্কা দা𝓰রুণ বোলার। সে ভা🎉লো বল করে। অধিনায়ক হিসেবে আমার তাকে সমর্থন দেওয়া জরুরি। এটা যেকোনো দলের সাথে যেকোনো সময় ঘটতে পারে।”