স্কটল্যান্ড ক্রিকেটের বিরুদ্ধে গুরুতর বর্ণবাদের অভিযোগ

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুলাই ২৬, ২০২২, ০৪:১০ পিএম

স্কটল্যান্ড ক্রিকেটের বিরুদ্ধে গুরুতর বর্ণবাদের 👍অিভিযোগ উঠেছে। এ ঘটনায় একটি প্রতিবেদন প্রকাশের পর বোর্ডের সদস্যরা পদত্যাগ করেছেন। এছাড়া ২০২৩ সালের অক্টোবর পর্যন্ত বিশেষ ব্যবস্থায় রাখা হবে দলটিকে।

কনসালটেন্সি ফ🧜ার্ম ‘প্লানফোর স্পওর্টস’ পরিচালিত চেঞ্জিং দ্য বাউন্ডারি রিপোর্টে প্রাতিষ্ঠানিক বর্ণবাদের মোট ৪৪৮ট👍ি ঘটনা প্রকাশ করা হয়েছে। যেখানে ক্রিকেট স্কটল্যান্ড বর্ণবাদ সমস্যার পরিমাপের ৩১টি পরীক্ষার মধ্যে ২৯টিতে অকৃতকার্য হয়েছে। বাকি দুইটিতেও প্রয়োজনীয় মান পূরণ করতে ব্যর্থ হয়েছে স্কটল্যান্ড ক্রিকেট।

২৪ জুলাই স্কটল্যান্ড ক্রিকেট বোর্ডের সদস্যরা প্রাতিষ্ঠানিক বর্ণবাদে আক্রান্তদের কাছে, বিশেষ করে মজিদ হক এবং কাসিম শেখ, দুই সাবেক খেলোয়াড়ের কাছে ক💛্ষমা চেয়ে পদত্যাগ করেছে।

‘প্লানফোর স্পওর্টস’-এর তদন্তে স্কটিশ ক্রিকেটের বিভিন্ন ক্👍ষেত্রের প্রায় ১ হাজা꧟র জনের সাক্ষ্য নেওয়া হয়। এতে ৬৮টি ব্যক্তিগত উদ্বেগ ও বিক্ষোভের রূপরেখা প্রকাশ পেয়েছে। যার মধ্যে ১৫ জন ব্যক্তি, দুটি ক্লাব এবং একটি আঞ্চলিক সমিতির বিরুদ্ধে বর্ণবাদের ৩১টি অভিযোগ রয়েছে।

এর মধ্যে কিছু ঘটনাকে পু🐠লিশ স্কটল্যান্ড ক্রিকেটের জন্য অত্যন্ত ঘৃণামূলক অপরাধ হিসেব আখ্যায়িত করেছে। উল্লেখিত ঘটনাসমূহের মধ্যে একটি ঘটনা 🎃ইতিমধ্যেই আদালতে উঠেছে।

অভিযোগগুলির মধ্যে রয়েছে জাতিগত অপব্যবহার, অনুপযুক্ত ভাষা, পাবলিক-স্কুল ব্যাকগ্রাউন্ডের শ্বেতাঙ্গ শিশুদের প্রতি পক্ষপাতিত্ব এবং অশ্বেতাঙ্গ খেলোয়াড়দের নির্বাচনে স্বচ্ছতার অভাব। এ নিয়ে তদন্তের সময় পরিচালিত একটি সমীক্ষায় দেখা গেছে যে ৬২ শতাংশ উত্ত🍒রদাতারা বর্ণবাদ বা অন্যান্য ধরনের বৈষম্যের উপস্থিতি পেয়েছেন।

প্রতিবেদনে আরও দেখা গেছে, স্কটিশ ক্রিকেটের মধ্যে বৈচিত্র্যের অভাবের অর্থ হল বর্ণবাদী ঘটনাগুলি পরিচালনা করার জন্য কোনো ধারাবাহিক প্রক্রিয়া ছিল না। সমস্যাগুলি উপেক্ষা করার🌞 প্রবণতা ছিল। ২০১৫ বিশ্বকাপ থেকে দেশে পাঠানোর পর বৈষম্যের স্বীকার হককে এ ধরণের পরিস্থিতির সম্মুখীন হতে হয়েছিল।

বিষয়টি নিয়ে ক্রিকেট স্কটল্যান্ডের অন্তর্বর্তীকালীন প্রধান নির্বাহী গর্ডন আর্থার মুখ খুলেছেন। প꧑্রতিবেদনের ফলাফলকে খেলার জন্য একটি স্বচ্ছ মুহূর্ত হিসাবে বর্ণনা করে তিনি🎀 বলেন, “স্কটিশ ক্রিকেটে যারা বর্ণবাদ এবং বৈষম্যের শিকার হয়েছেন তাদের সকলের কাছে আন্তরিক ক্ষমা প্রার্থনা করছি।”

আর্থার আরও বলেন, “আমরা সকলেই খেলাধুলা ভালোবাসি। তাতে যে বর্ণবাদ এবং বৈষম্য ঘটেছে তা কখনই ঘটতে দেওয়া উচিত ছিল না। আমরা স্বীকার করি যౠে এটি বඣ্যক্তি এবং তাদের পরিবারের ওপর প্রভাব ফেলবে। আমরা আশা করি রিপোর্টটি তাদের কিছুটা আশ্বস্ত করবে।”