বিশ্বের সবচেয়ে বেশি ঈর্ষণীয় দল ব্রাজিল!

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুন ২২, ২০২২, ০৭:৩৮ পিএম
ছবি সংগৃহীত

ফুটবল বিশ্বের অন্যতম পরাশক্তি লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। গোটা বিশ্বে সবচেয়ে বেশি ফুটবলারের যোগানও দেয় দেশটি। কিন্ত𒉰ু পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা সেই ২০০২ সালের পর শিরোপা ছুঁয়ে দেখার স্বাদ প𒁏ায়নি।

সবশেষ ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের কাছে ২-১ গোলের ব্যবধানে হেরে🍨 স্বপ্নভঙ্গ হয়েছিল ব্রাজিলের। ফেবারিটের তমকা গায়ে সেঁটেও সেলেসাওদের বিদায় মেনে নিতে পারেননি অনেকেই। এমনকি এ নিয়ে অনেক কটাক্ষও শুনতে হয় ব্রাজিলের ফুট🀅বলারকে।

সম্প্রতি দ্য গার্ডিয়🐷ানকে দেওয়া সাক্ষাৎকারে এমনই একটি ঘটনার কথা সামনে এনেছেন ব্রাজিল কোচ তিতে। সেখানে তিনি বলেন, ‘‘ব্রাজিলকে অনেকেই ঈর্ষা করে, তবে স্বীকার করে না।’’

ব্রাজিল কি বিশ্বের সবচেয়ে ঈর্ষণীয় দল? সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে তিতে বলেন, ‘‘আমি একটি ঘটনা বলব। ক্লাব ফুটবলে একজন ইতালিয়ান কোচ মিরান্ডাকে (বিশ্বকাপে ব্রাজিলিয়ান ডিফেন্ডার) বেলজিয়ামের কাছে হারের পর বিদ্রুপ করে বলেছিলেন, বেলজিয়ামের কাছে হেরে বিদায় নেওয়ার অনুভূতিটജা কেমন?’’

‘আমি সেটা মিরান্ডার কাছ থেকে শুনি। আমি মিরান্ডাকে বলেছিলাম, তিনি (ওই ইতালিয়ান কোচ) তো এই অনুভূতি কখনও বুঝতে পারবেন না, কারণ তিনি কখনও ব্রাজিলের মতো দলকে এমনকি নিজের দেশকেও কোচিং করান🌠নি। এটা হিংসা। এজন্যই তিনি এভাবে জিজ্ঞেস করেছেন।

অনেক মানুষই ব্রাজিলকে ঈর্ষা করে। কিন্তু তারা স্বীকার করে না। সম্ভবত এটা বিশ♊্বের সবচেয়ে বেশি ঈর্ষণীয় দল’-যোগ 🐟করেন তিতে।

আসন্ন কাতার বিশ্🧔বকাপে নিজেদের ষষ্ঠ শিরোপা জয়ের লক্ষ্যে মাঠে নামব💞ে নেইমাররা। তার আগে মাঠের বাইরে বেশ আগুনে ঝরা তথ্য জানিয়ে তোলপাড় করে দিয়েছেন তিতে।