সাবেক বার্সা তারকা ফুটবলার ইতোর কারাদণ্ড

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুন ২১, ২০২২, ০৪:৫৫ পিএম
ফাইল ছবি

একসময় ফুটবল জাদুকর লিওনেল মেসির বিরুদ্ধে দীর্ঘদিন ধরে চলেছে ট্যাক্স ফাঁকির মামলা। শেষ পর্যন্ত এই মামলা থেকে মুক্তি পেয়েছেন তিনি। স্প্যানিশ ক্লাব বার্সেলোনা ছেড়ে মেসি এখন ফ্রান্সের ক্লাব পিএসজিতে চলে গেছেন। তবুও পুরানো সেই রোগ যেন থেকেই গেছ♓ে বার্সার নামের পাশে। ক্লাবটির সাবেক তারকা ফুটবলার স্যামুয়েল ইতোর বিরুদ্ধে ট্যাক্স ফাঁকির মামলায় ২২ মাসের  স্থগিত কারাদণ্ড ও জরিমানা করা হয়েছে।

বার্সেলোনার হয়ে ২০০৪ থেকে ২০০৯ পর্যন্ত দাপটের সঙ্গে খেলেছেন ইতো। এই সময় ইমেজ রাইটস থেকে পাওয়া অর্থের সঠিক হিসেব দিতে পারেননি তিনি। ফলে তাকে ৩৮ লাখ ইউরো বা প্রায় ৩৮ ক🌟োটি টাকা কর পরিশোধ করতে হবে। কিন্তু সেই অর্থ প🌺রিশোধ করেননি তিনি।

ইতোকে কারাদণ্ড দেওয়ার পাশাপাশি তখনকার এজেন্ট হোসে মারিয়া মেসালেসকেও এক বছরের স্থগিত কারাদণ্ড দেও🤡য়া হয়েছে।

নিজের অপরাধ স্বীকার করে বার্সেলোনার꧋ এ সাবেক তারকা ফুটবলার জানান, ‘‘আমি তখন ছোট ছিলাম। সবকিছু আমার বাবাই (মেসালেস) দেখতেন। আমি জরিমানা দিয়ে দ♏েবো। তবে বাবা যা বলতেন তা-ই করতাম আমি।’’

জরিমানার অর্থ পরিশোধ করত🍨ে রাজি হলেও, তৎকালীন এজেন্ট মেসালেসের ওপর মামলা ঠুকতে ভুল করেননি ইতো। তার সম্প✅ত্তির অপব্যবহার ও জালিয়াতির অভিযোগ এনে মেসালেসের ওপর এই মামলা করেছেন তিনি। যা এখন তদন্তের অপেক্ষায় রয়েছে।

এই ট্যাক্স ফাঁকির ঘটনায় ইতো ও তার এজেন্টের জন্য সাড়ে বছরের ဣকারাদণ্ডের আবেদন করেছিল প্রসিকিউশন। তবে তাদের অতীতে কোনো ক্রিমিনাল রেকর্ড না থাকায় অনেক কমিয়ে ২২ মাস ও এক বছরের স্থগিত কারাদণ্ডের শাস্তি দেওয়া হয়েছে। অর্থাৎ তাদের কারাভোগ করতে হবে না।

অবশ্য দুজনকেই গুনতে হবে জরিমানা। চারটি আলাদা জরিমানায় 🉐ইতোকে মোট ১৮ লাখ ইউরো ওꩵ মেসালেসকে দিতে হবে ৯ লাখ ইউরোর বেশি।