কাতার বিশ্বকাপ জিতবে ফ্রান্স কিংবা ব্রাজিল!

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুন ১৭, ২০২২, ০৭:২৮ পিএম
ছবি সংগৃহীত

আসন্ন কাতার ফুটবল বিশ্বকাপ কড়া নাড়ছ⭕ে দরজায়। বৈশ্বিক এই শিরোপার লড়াই শুরু হতে বাকি আরও মাস পাঁচেক। এরই মধ্যে কাটাছেড়া শুরু হয়ে গেছে, ৩২ দলের মধ্যে কোন দল জিতবে এই বিশ্বকাপের শিরোপা। দর্শক-সমর্থকদেরও আগ্রহ-উদ্দীপনার কমতি নেই। তাদের সবার কৌতুহল, প্রিয় দল কেমন করবে?

সমর্থকদের কৌতুহল কিছুটা হলেও পরিষ্কার ধারণা দিতে ব্রিটিশ ক্রীড়া বিশ্লেষণমূলক প্রতিষ্ঠান ‘অপটা স্পোর্টস’ সম্ভাব্য ܫবিশ্বকাপজয়ীর একটি তালিকা তৈরি করেছে। যেখানে সাম্প্রতিক সময়ের পারফর্মেন্সের ভিত্তি করে গ্লোবাল র‍্যাঙ্কিং মডেল তৈরি করেছে প্রতিষ্ঠানটি,🐷 যা অপটা স্পোর্টস ডাটা নামেও সাড়া ফেলেছে।

কোম্পানিটির প্রণীত র‍্যাঙ্কিং মডেল অনুসারে, ফিফা বিশ্বকাপের বর্তম꧋ান চ্যাম্পিয়ন ফ্রান্স এবং পাঁচবারের চ্যাম্পিয়ন লাতিন আমেরিকার দেশ ব্রাজিলের এবারের বিশ্বকাপ জেতার সম্ভাবনা সবচেয়ে বেশি। তবে আরেক লাতিন ফুটবল দেশ আর্জেন্টিনা রয়েছে তালিকার আট নম্বরে।

পরিসংখ্যান অনুযায়ী, করিম বেনজেমা-এমবাপ্পেদের কাতার বিশ্বকাপ জেতার সম্ভাবনা সর্বোচ্চ ১৭.৯৩ শতাংশ। এর ঠিক পরের তালিকায় রয়েছে ব্রাজিলের নাম। তাদের সম্ভাবনা ১৫.৭৩ শতাংশ। ১১.৫৩ শতাংশ সম্ভাবনা নিয়ে তিন নম্বরে স্পেন, ৮.০৩ শতাংশ নিয়ে চারে ইংল্যান্ড এবং ৭.৯০ শতাংশ নিয়ে পাঁচ নম্বরে🐷 আছে বেলজিয়াম। এছাড়া ছয়ে নেদারল্যান্ডস, সাতে রয়েছে ২০১৪ বিশ্বকাপের চ্যাম্পিয়ন জার্মানি।

অপটা স্পোর্টসের বিশ্লেষণ অনুযায়ী, লিওনেল মেসির দলের বিশ্বকাপ জেতার সম্ভাবনা মাত্র ৬.৪৫ শতাংশ। তারা আছে তালিকার আট নম্বরে। অন্যদিকে ক্রিশ্চিয়ানো রোনা♊লদোর পর্তুগাল ৫.১১ শতাংশ সম্ভাবনা নিয়ে তার ঠিক পরেই, নবম অবস্থানে এবং দশে আছে ক্রোয়েশি𝔉য়া।