ক্রিকেট ক্যারিয়ারকে বিদায় জানালেন পোর্টারফিল্ড

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুন ১৭, ২০২২, ০৩:২৩ পিএম
ছবি সংগৃহীত

সব ধরণের স্বীকৃত ক্রিকেট থেকে অবসরেরꩵ ঘোষণা দিয়েছেন আয়ারল্যান্ডে𝓀র সাবেক অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ড। গতকাল বৃহস্পতিবার (১৬ জুন) দীর্ঘ ১৬ বছরের ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দিয়েছেন ৩৭ বছর বয়সী এ বাঁহাতি টপঅর্ডার ব্যাটার।

আইরিশ ক্রিকেটের অন্যতম সেরা🎉 এই ক্রিকেটার আন্তর্জাতিকꦦ ক্রিকেটের তিন ফরম্যাটে দেশটির ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ ম্যাচ খেলা ও দ্বিতীয় সর্বোচ্চ রান করা ক্রিকেটার।

পোর্টারফিল্ড বিদায়ের আগে সবচেয়ে বেশি ম্যাচে আয়ারল্যান্ডকে নেতৃত্ব দেওয়ার কৃতিত্ব দেখিয়েছেন। ২০০৮ সালে ট্রেন্ট জনস্টনের কাছ থেকে অধিনায়কত্ব পেয়েছিলেন পোর্টারফিল্ড। এরপর ২০১৯ সালের নভেম্বর পর্যন্ত ১৭২টি ম্যাচে অধিনায়কত্ব করেন তিনি। ২০১৮ সালে আয়ারল্যান্ডের প্রথম টে𝐆স্টের দলনেতাও ছিলেন পোর্টারফিল্ড।

টি-টোয়েন্টি ও টেস্টে তেমন না হলেও, ওয়ানডেতে বরাবরই সামনে থেকে নেতৃত্ব দি🎃য়েছেন পোর্টারফিল্ড। ১৪৮ ম্যাচের ক্যারিয়ারে ১১ সেঞ্চুরিতে প্রায় সাড়ে ৪ হাজার রান করেছেন তি𒐪নি।

ওয়ানডেতে তার উল্লেখযোগ্য༺ ইনিংসগুলোর মধ্যে রয়েছে ২০০৭ সালের বিশ্বকাপে বাংলাদেশকে⛄ হারানোর ম্যাচে ৮৫, ২০১৩ সালে ইংল্যান্ডের বিপক্ষে ১১২ ও ২০১৫ সালের বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ১০৭ রান।

নিজের শেষ আন্তর্জাতিক ম্যাচে গোল্ডেন ডাক তথা প্রথম বলেই⛦ আউট হয়েছেন পোর্টারফিল্ড। তবে স্যাবিনা পার্কে হওয়া সেই ম্যাচটি ঠিকই জিতেছিল আয়ারল্যান্ড। এই মাঠেই ২০০৭ সালের বিশ্বকাপে পাকিস্তানকে হারায় আইরিশরা।