ইউক্রেনে হামলার বিরোধিতায় রুশ ফুটবলার

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুন ১৭, ২০২২, ১২:৫৭ পিএম

রাশিয়ার পার্লামেন্ট একটি 𝔉আইন পাস করেছে—কেউ ‘ভুয়া সংবাদ’ ছড়ালে বা রাশিয়ার সামরিক পদক্ষেপের সমালোচনা করলে, তার সর্বোচ্চ ১৫ বছর কারাদণ্ড হবে। সব জেনেও চুপ থাকতে পারলেন না রাশান ফুটবল দলের স🔥াবেক অধিনায়ক ইগর ডেনিসভ।

জাতীয় ফুটবল দলের সাবেক এই অধিনায়ক একটি সাক্ষাৎকারে প্রকাশ্যে বলেছেন যে তিনি ইউক্রেনে তার দেশের হামলার বিরোধী ছিলဣেন। এমনকি তিনি ভ্লাদিমির♐ পুতিনকে একটি চিঠিও পাঠিয়েছেন। তার এই মন্তব্যের পরিণতি মেনে নিতেও প্রস্তুত তিনি।

ডেনিসভ ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত রাশিয়ান জাতীয় দলের অধিনায়ক ছিলেন। এই ৩৮ বছর বয়সী তಞারকা বলেন, “যা হয়েছে তা বিপর্যয়। একেবারে ভয়ংকর । আমি জানি না এর জন্য আমাকে কারাগ🔯ারে পাঠানো বা খুন করা হবে কি না। তবে যা ঘটেছে আমি তাই বলেছি।”

ডেনিসভ ‘নোবেল’ নামে একটি ইউটিউব চ্যানেলে দীর্ঘ সাক্ষাৎকারে এসব কথা বলেন। অথচ তিনি কখনোই মিডিয়াকে সাক্ষাৎকার দেন না। রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে পাঠানো চিঠিতে ডেনিসভ লিখেছেন, পুতিন সরকার যুদ্💟ধ বন্ধ করলে তিনি তার প্রেসিডেন্টের সামনে নতজানু হতেও প্রস্তুত থাকবেন।

এই রাশিয়ান তারকা জাতীয় দলের হয়ে ৫৪টি ম্যাচ খ𓆉েলেছেন। ডেনিসভ ২০১৭-১৮ মৌসুমে তার ফুটবল ক𓆉্যারিয়ারের ইতি টানেন।

আরও কয়েকজন রাশিয়ান ক্রীড়াবিদও সম্প্রতি 🥂প্রকাশ্যে পুতিনের হামဣলার প্রতিবাদ করেছেন।

ডায়নামো মস্কোর ফ𒅌ুটবল খেলোয়াড় ফেডর স্মোলভ ইনস্টাগ্রামে পোস্ট করেছেন। তিনি লিখেছেন,🌺—কোনো যুদ্ধ নয়!

স্পার্টাౠক মস্কোর আলেকজান্ডার সোবোলেভ বিষয়টি নিয়ে সোচ্চার থাকলেও কয়েক ঘণ্টা পর তিনি তার সমালোচনামূলক পোস্ট সরিয়ে ফেলেন।

রাশিয়ান ফুটবল খেলোয়াড় নাদেজ𒁃হদা কারপোভা বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, “আমি এই অমানবিকতা দেখে চুপ থাকতে পারি♌ না। এই নিষ্ঠুরতা নিয়ে কথা বলা আমার দায়িত্ব। তবে রাশিয়ান নাগরিক হয়ে আমি লজ্জিত নই। কারণ রাশিয়া মানে সরকার এবং ভ্লাদিমির পুতিন নয়। পুতিন আমাদের কাছ থেকে সবকিছু কেড়ে নিয়েছে। সে আমাদের ভবিষ্যৎ নষ্ট করে নিয়েছে।”