আইপিএল মিডিয়া স্বত্বের নিলামে রেকর্ড

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুন ১৩, ২০২২, ০৩:১৫ পিএম
ছবি সংগৃহীত

ক্রিকেটের সবচেয়ে জমজমাট আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। প্রতি বছর এই 𒆙আসরে খেলার জন্য মুখিয়ে থাকেন বিশ্বের নানান প্রান্তের নামি-দামি তারকা ক্রিকেটাররা। মাঠের ভেতরে তো বটেই, মাঠের বাইরেও উত্তেজনা ছড়াচ্ছে আইপিএল।

গত কাল রোববার (১২ জুন) আইপিএলের মিডিয়া স্বত্ব কেনার নিলাম শুরু হয়। নিলামে ৭টি সংস্থা থাক🤪লেও লড়াইয়ে এগিয়ে আছে ৪টি প্রতিষ্ঠান। ডিজনি-স্টার, ভায়াকম ১৮, সনি এবং ♊জি এগিয়ে আছে। নিলামে লড়াই চলেছে প্রায় ৭ ঘণ্টা।

দুইটি প্যাকেজের জন্য নিলাম অনুষ্ঠিত হয়েছে। ভারতের টিভি 🉐স্বত্ব ‘প্যাকেজ এ’ এবং ভারতে ডিজিটাল স্বত্ব ‘প্যাকেজ বি’ এ আছে। নিলামে মোট মূল্য উঠেছে প্রায় ৪২ হাজার কোটি টাকা। নিলাম আজ সোমবারও চলবে। চূড়ান্ত ꧂ফলাফল আজ অথবা আগামী কাল মঙ্গলবার প্রকাশ হতে পারে।

একটি আইপিএল ম্যাচের মূল্য এখন রেকর্ড ১০৫ কোটি রুপি, যা ডলারে ১৩.৪৪ মিলিয়ন। ম্যাচ প্রতি মূল্যের দিক থেকে সারাবিশ্বে দ্বিতীয় সবচেয়ে লাভজনক ক্রীড়া সেক্টর। আজ স☂োমবার মূল্য আরও বাড়বে।

এই লড়াই শেষ হলে ‘প্যাকেজ বি’-এর স্বত্ব জয়ী ‘প্যাকꦐেজ সি’-র স্বত্ব পাওয়ার জন্য চ্যালেঞ্জ করতে পারবে। যেখཧানে আবার নিলাম হবে ১৮টি ম্যাচের ডিজিটাল স্বত্বের। যার ম্যাচ প্রতি মূল্য ১৬ কোটি টাকা। ম্যাচ প্রতি স্বত্বের মোট মূল্য গত পাঁচ বছরে ছিল ৫৪.৫ কোটি। এবার তা ১০০ কোটি পেরিয়ে গিয়েছে।